একবারে দিতে হবে ৭৫ হাজার টাকা! গাড়ির রোড ট্যাক্স আদায়ে নয়া নিয়ম পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

road-tax-wb

ইন্ডিয়া হুড ডেস্ক: কিছুদিন আগেই সপ্তম দফা জুড়ে গোটা দেশ তথা রাজ্যে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার অর্থাৎ ৪ জুন, প্রকাশিত হয়েছে লোকসভা নির্বাচনের ফলাফল। তবে সম্প্রতি রাজ্যে চালু হতে চলেছে রোড ট্যাক্স আদায়ের নতুন বিধি। আর এই নয়া নিয়ম প্রযোজ্য হতে চলেছে দুই গাড়ির ক্ষেত্রে। অর্থাৎ ব্যক্তিগত এবং বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে খাটতে চলেছে এই নিয়ম। আজকের প্রতিবেদনের মাধ্যমে একনজরে জেনে নেওয়া যাক বিস্তারিত।

নতুন বিধি অনুসারে ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে রাজ্য সরকারের পরিবহণ দফতর আগের মতো এক বারে পাঁচ বছরের ট্যাক্স আদায় না করে এককালীন ১৫ বছরের কর আদায়ের সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে আগের ট্যাক্সের তুলনায় অনেকটাই হেরফের হয়েছে। এই নিয়ম আগামী সোমবার থেকে সর্বাধিক চোদ্দো আসনের যাত্রিবাহী গাড়ির ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

WhatsApp Community Join Now
  • যে সব গাড়িতে ৯০০ সিসি ক্ষমতার ইঞ্জিন রয়েছে, সেই সকল গাড়ির মূল্যের ৭.৫ শতাংশ অথবা ৩০ হাজার টাকা, যেটি বেশি হবে, সেই অঙ্ক এককালীন মেটাতে হবে।
  • আবার যে সকল গাড়িতে ৯০০ থেকে ১৪৯০ সিসি ক্ষমতার ইঞ্জিন রয়েছে, সেই সকল গাড়ির জন্য ৪৫ হাজার টাকা কর মেটাতে হবে।
  • অন্যদিকে ১৪৯০ থেকে ২০০০ সিসি পর্যন্ত গাড়ির ক্ষেত্রে এককালীন ৬০ হাজার টাকা দিতে হবে। এবং ২০০০ সিসি-র বেশি ক্ষমতাসম্পন্ন গাড়ির ক্ষেত্রে ৭৫ হাজার টাকা পথকর দিতে হবে ব্যক্তিগত গাড়িগুলির ক্ষেত্রে।

আরও পড়ুনঃ পাল্টা দেবে ভারত, ক্ষমতায় এসেই চিন শাসিত তিব্বত নিয়ে বড় অ্যাকশন নিচ্ছেন মোদী! তৈরি তালিকা

এত গেল ব্যক্তিগত গাড়ির ট্যাক্স। এবার আসা যাক বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে। নতুন বিধি অনুসারে, বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে ত্রৈমাসিক ভিত্তিতে কর মেটানোর সময়সীমা পরিবর্তন করা হয়েছে। এখন থেকে বছরে একবারই মেটাতে হবে কর। তা ছাড়া, এককালীন তিন, পাঁচ এবং দশ বছরের জন্য পথকর মেটানোর সুযোগ মিলবে। এককালীন ৩ বছরের কর মেটালে ১৫ শতাংশ, ৫ বছরের কর মেটালে ৩০ শতাংশ এবং ১০ বছরের পথকর মেটালে ৪০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়ার কথা জানানো হয়েছে। আশা করা হচ্ছে এই পথকর দেওয়ার সময়সীমা বদলানোয় বাণিজ্যিক এবং ব্যক্তিগত গাড়ি মালিকদের সুবিধা হতে চলেছে। এমনকি সরকারের রাজস্ব আদায়ও বাড়তে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন