DA বা পেনশন নয়, বাংলার বেতনভোগীদের জন্য আরও একটি বড় সুখবর! ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

WB Govt Finance Department

ইন্ডিয়া হুড ডেস্ক: প্রতি ত্রৈমাসিকে GPF-এ সুদের হার ঘোষণা করে কেন্দ্র। শুধু জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF নয়, আরও বেশ কয়েকটি প্রভিডেন্ট ফান্ড রয়েছে কর্মীদের। সম্প্রতি অর্থ মন্ত্রকের ডিপার্টমেন্ট অফ ইকোনমিক অ্যাফেয়ার্স এই প্রভিডেন্ট ফান্ডগুলির ক্ষেত্রে এক বিজ্ঞপ্তি জারি করেছে

GPF নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের!

গত ১০ জুন অর্থাৎ সোমবার অর্থ মন্ত্রকের তরফে এপ্রিল থেকে জুন পর্যন্ত ত্রৈমাসিকের সুদের হার ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সরকারি কর্মীদের গচ্ছিত অর্থের ওপর এপ্রিল, মে এবং জুন মাসের জন্য ৭.১ শতাংশ হারে সুদ দেবে কেন্দ্রীয় সরকার। এর আগে জানুয়ারি থেকে মার্চের মধ্যে সরকারি কর্মচারীরা তাঁদের GPF অ্যাকাউন্টে গচ্ছিত টাকার উপর ৭.১ শতাংশ হারে সুদ পাবেন। অর্থাৎ ১৭তম ত্রৈমাসিকেও GPF-র সুদের ক্ষেত্রে কোনও পরিবর্তন আনল না কেন্দ্র। এছাড়াও ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিস ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান নেভাল ডকইয়ার্ড ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ডিফেন্স সার্ভিসেস অফিসার প্রভিডেন্ট ফান্ড, আর্মড ফোর্সেস পার্সোনেল প্রভিডেন্ট ফান্ডেও একই নিয়ম কার্যকর হতে চলেছে।

WhatsApp Community Join Now

এছাড়াও গত অর্থবর্ষের পরিসংখ্যান হিসাব করলে জানা যায় ২০১৯-২০ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে সুদের হার ছিল ৮ শতাংশ। যা পরে কমতে শুরু করে। ২০২০-২১ আর্থিক বছরে GPF-র সুদের হার নেমে আসে ৭.১ শতাংশে। তার পর এতে আর কোনও পরিবর্তন হয়নি। ২০১২-১৩ তে GPF-র সুদের হার ছিল সবচেয়ে বেশি। ওই বছর তা ৮.৮০ শতাংশ পৌঁছেছিল। ২০০৭-এ GPF থেকে সরকারি কর্মচারীরা পেতেন ৮ শতাংশ সুদ। তবে এবার কেন্দ্রীয় সরকারের মত পশ্চিমবঙ্গ সরকারও সরকারী কর্মীদের জন্য GPF এর সুদের হার নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করল অর্থ দফতর।

কেন্দ্রের পথে হাঁটল রাজ্য সরকার!

সূত্র মাধ্যম জানা গিয়েছে, গতকাল অর্থাৎ ১৪ জুন রাইটার্স বিল্ডিংয়ের অর্থ দফরতের অফিস থেকে জানানো হয়েছে যে এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারে GPF বা জেনারেল প্রভিডেন্ট ফান্ডের গচ্ছিত অর্থে সুদ পাবেন সরকারি কর্মীরা। ইতিমধ্যেই রাজ্যপাল এই পরিকল্পনায় স্বাক্ষর দিয়ে অনুমতি দিয়ে দিয়েছে। এছাড়া রাজ্য সরকার আর যে সব ক্ষেত্রে GPF-এ সুদ দিয়ে থাকে, তাতেও এই হার প্রযোজ্য হবে। জানা গিয়েছে, শীঘ্রই রাজ্য সরকার, সরকারি কর্মীদের এই বিষয়ে অবগত করে একটি বিজ্ঞপ্তি জারি করবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন