তিন মাস ধরে নেই ডিম, খিচুরিতে শুধুই জল! মুর্শিদাবাদের ৩০০ স্কুলে মিড ডে মিল নিয়ে গুরুতর অভিযোগ

Published on:

anganwadi center

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্য জুড়ে একাধিক দুর্নীতির ছোঁয়া যেন ঘিরে ফেলেছে চারদিক। একদিকে যেমন শিক্ষক নিয়োগ দুর্নীতি, কয়লা দুর্নীতি, গরু পাচার কাণ্ড এবং রেশন ব্যবস্থা সংক্রান্ত একাধিক অভিযোগ রাজ্য সরকারের ঘাড়ে চাপছে ঠিক তেমনই মিড ডে মিল নিয়েও একাধিক অভিযোগ উঠে আসছে। তবে এবার খবরের শিরোনামে উঠে এল এক অঙ্গনওয়াড়ি কেন্দ্রের ঘটনা। যা নিয়ে রীতিমত ক্ষোভ উগরে দিল অভিভাবকদের একাংশ।

শিশুদের পর্যাপ্ত পরিমাণে খাবার দিতে অক্ষম!

সূত্রের খবর, মুর্শিদাবাদের হরিহরপাড়া ব্লকের প্রায় ৩০০-র বেশি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে শিশুদেরকে ডিম পরিষেবা দেওয়া বন্ধ করা হয়েছে। শুধু ডিম নয় এর সঙ্গে খিচুড়িতে সবজি দেওয়াও বন্ধ হয়েছে। গত সোমবার থেকে ICDS সেন্টারে ডিম ও খিচুড়িতে সবজি না দেওয়ার অভিযোগ উঠে এসেছে অভিভাবকদের তরফ থেকে। আর এই প্রসঙ্গে পাল্টা অঙ্গনওয়াড়ি কর্মীদের অভিযোগ, তিন মাসের টাকা এখনও তাদেরকে দেওয়া হয়নি। যার ফলে খিচুড়িতে সবজি ও ডিম না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

WhatsApp Community Join Now

কেন বন্ধ পরিষেবা?

ICDS সেন্টারে অভিভাবকদের অভিযোগ উঠছে যে, পুষ্টিকর খাবার দেওয়া তো হচ্ছেই না এর পরিবর্তে পড়ুয়াদের অত্যন্ত নিম্নমানের খাবার দেওয়া হচ্ছে। কোনওরকম সবজি ছাড়াই খিচুড়ি রান্না করা হচ্ছে। আর খিচুড়ির পরিমাণ বাড়ানোর জন্য বেশি করে জল মিশিয়ে দেওয়া হচ্ছে। আগে যাও বা মাঝেমধ্যেই ডিম দেওয়া হত না। এখন তো নিয়মিত শিশুদের পাতে ডিম দেওয়া বন্ধ হয়ে গিয়েছে। এই বিষয়ে ICDS কর্মী ফুলকুমারী জানান, ‘‌তিন মাস থেকে আমাদের টাকা বন্ধ হয়ে গিয়েছে। বারবার জানিয়েও কোনও লাভ হয়নি। আমরা টাকা না পেলে কেমন করে বাচ্চাদের ডিম দেব।’‌

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন