বিমানবন্দর থেকে বিরাটি পর্যন্ত ইয়েলো লাইনে ছুটবে মেট্রো, কবে? প্রকাশ্যে এল দিনক্ষণ

Published on:

kolkata airport birati

ইন্ডিয়া হুড ডেস্ক: এইমুহুর্তে কলকাতা মেট্রো যেন মাকড়সার জালের মত চারিদিকে ছড়িয়ে পড়তে চলেছে। পরিবহন ব্যবস্থাকে আরও উন্নত মানের করে তুলতে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ একের পর এক সিদ্ধান্ত নিয়েই চলেছে। এই আবহে ইতিমধ্যে নোয়াপাড়া, দমদম ক্যান্টনমেন্ট, যশোর রোড এবং বিমানবন্দর পর্যন্ত অংশের নির্মাণকাজ শেষ হয়েছে। এবার কলকাতা মেট্রোর ইয়েলো লাইনের নির্মাণ নিয়ে বড় আপডেট সামনে এল।

বড় ক্রেন ব্যবহার করা নিয়ে সম্মতি জানাল AAI

সূত্রের খবর, বিমানবন্দর থেকে বিরাটির মধ্যে দূরত্ব প্রায় ৬.৮ কিমি। এবং বাকিটা পথ পুরোটাই ভূগর্ভস্থ পথে এগিয়েছে ইয়েলো লাইন। সেক্ষেত্রে বিমানবন্দর থেকে বিরাটি পর্যন্ত অংশের নির্মাণের জন্য ১৮ মিটার দৈর্ঘ্যের ক্রেন প্রয়োজন হয়। কিন্তু এই দীর্ঘ ক্রেন নিয়েও সমস্যা হয়। প্রথমদিকে এত বড় ক্রেন ব্যবহার করা নিয়ে রাজি হচ্ছিল না এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া (AAI)। কিন্তু পরে সেই সিদ্ধান্তে অবশ্য সবুজ সিগন্যাল দেওয়া হয়। আর তখনই সময় নষ্ট না করে নতুন নির্মাণের জন্য টেন্ডার ডাকা হয় রেল বিকাশ নিগম লিমিটেড এর তরফ থেকে।

WhatsApp Community Join Now

এদিকে দূরত্বের মাপকাঠিতে দেখা গিয়েছে, বিমানবন্দর থেকে বারাসত পর্যন্ত দূরত্ব প্রায় ১১ কিলোমিটার। এত দীর্ঘ ভূগর্ভস্থ মেট্রো তৈরি করার জন্য ইতিমধ্যেই প্রস্তুতি এবং পরিকল্পনা নেওয়া শুরু করে দিয়েছে। কিন্তু এই দীর্ঘ প্রকল্প সম্পন্ন করতে প্রাথমিক ভাবে ১৩,৩২০ কোটি টাকা ধার্য করা হয়েছিল। কিন্তু সেই বাজেটেও এবার চাপ পড়তে লাগল। কারণ চলতি বছর পূর্ণাঙ্গ বাজেটে এই কাজ শুরু করার জন্য মাত্র ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তাই সেই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে এই গোটা কাজটি কীভাবে ২০০ কোটি টাকার মধ্যে সম্পন্ন হবে?

২০২৭ এই সম্পন্ন হবে ইয়েলো লাইনের কাজ?

তবে এই দীর্ঘ প্রকল্পের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে ২০২৭ সালের শুরুর দিক পর্যন্ত। এই সময়ের মধ্যেই বিমানবন্দর থেকে বারাসত পর্যন্ত অংশের কাজ শেষ করা হবে। কলকাতা মেট্রো সূত্রে খবর, এই বিমানবন্দরের বাউন্ডারি ওয়ালের মধ্যে ইয়েলো লাইনের যে কাজ হবে সেটা সম্পূর্ণ করা হবে রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট দিয়ে। বিমানবন্দরের মতো এলাকায় ভবিষ্যতে যাতে মেট্রোর এই লাইনে কাজ করার জন্য কোনও সমস্যা দেখা না দেয়, তার জন্যই এই সিমেন্টের ব্যবস্থা। এবং এখানে বোরিং মেশিনের পরিবর্তে বক্স পুশিং মেথডে সুড়ঙ্গ কাটার কাজ করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন