হাইকোর্টের রায়ে বাতিল ৫ লক্ষ সার্টিফিকেট, পশ্চিমবঙ্গ সরকারের স্কলারশিপের টাকা পাবে OBC-রা?

Published on:

OBC Scholarship 2024

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর গত মে মাসে কলকাতা হাইকোর্টের রায়ে বাংলায় এক লহমায় কয়েক লক্ষ OBC সার্টিফিকেট বাতিল করে দেওয়া হয়েছে। যার ফলে একপ্রকার ব্যাপক সমস্যার সম্মুখীন হয়েছে সাধারণের একাংশ। হাইকোর্টের এই রায়ে স্কুল কলেজে ভর্তি হওয়া থেকে শুরু করে বিভিন্ন প্রকল্পে আর্থিক অনুদান পাওয়া নিয়ে এক অনিশ্চয়তা তৈরি হয়েছে।OBC সার্টিফিকেট বাতিল প্রসঙ্গে কলকাতা হাইকোর্ট স্পষ্টভাবে জানিয়ে দেয়, তৃণমূল কংগ্রেসের শাসনকালে জারি হওয়া সমস্ত OBC দের অর্থাৎ ৫ লক্ষ তালিকা বাতিল করা হল। এবং বলা হয় OBC বা ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ক্লাস কমিশন অ্যাক্ট ১৯৯৩’ অনুযায়ী নতুন তালিকা তৈরি করতে হবে। তারপর সেই তালিকা বিধানসভায় পেশ করলে চূড়ান্ত অনুমোদন নিতে হবে। কিন্তু তার আগে সুপ্রিম কোর্টে রাজ্য পাল্টা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আপিল করে। যার ফলে বাতিল OBC কার্ড বাতিলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে প্রশ্ন উঠছে তাহলে কি পড়ুয়ারা স্কলারশিপ পাবে না?

OBC স্কলারশিপ ঘোষণা!

সম্প্রতি ২০২৪-২৫ এ OBC স্কলারশিপ এর বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই স্কলারশিপ প্রধানত প্রি মেট্রিক এবং পোস্ট ম্যাট্রিক স্কুল এবং কলেজ পড়ুয়াদের দেওয়া হয়। এর জন্য রাজ্য এবং কেন্দ্র সরকার যৌথভাবে ফান্ড দিয়ে থাকে। তাই যাঁদের নাম কেন্দ্র সরকারের OBC লিস্টে রয়েছে তাদের স্কলারশিপ আবেদন এবং টাকা পাওয়াতে কোনো রকম সমস্যা হবে না। তবে যেহেতু এটি সুপ্রিম কোর্টের বিচারাধীন তাই এই মুহূর্তে স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে অপেক্ষা করাই ভালো।

WhatsApp Community Join Now

কারা পাবে?

কিন্তু যাঁদের স্কলারশিপ বাতিল করা হয়নি। অর্থাৎ ২০১১ সালের আগের OBC শংসাপত্রগুলির, তাঁরা OBC শংসাপত্র এর জন্য আবেদন করতে পারবে বিনা বাঁধায়। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার সেই তালিকা প্রকাশ করেছে।

প্রসঙ্গত, ২০১০ সালের পরে যে সমস্ত OBC শংসাপত্র তৈরি করা হয়েছে, তা যথাযথ ভাবে আইন মেনে বানানো হয়নি। তাই ওই শংসাপত্র বাতিল করতে হবে বলে জানিয়েছে হাইকোর্ট। তবে একই সঙ্গে হাই কোর্ট জানিয়েছে, যাঁরা এই সার্টিফিকেট ব্যবহার করে ইতিমধ্যেই চাকরি পেয়ে গিয়েছেন বা চাকরি পাওয়ার প্রক্রিয়ায় রয়েছেন, তাঁদের ক্ষেত্রে এই নির্দেশ কোনও প্রভাব ফেলবে না। তবে বাকিরা আর চাকরি প্রক্রিয়ায় ওই শংসাপত্র ব্যবহার করতে পারবেন না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন