হাইকোর্ট OBC সার্টিফিকেট বাতিল করতেই নয়া সমস্যা! বিপাকে পড়ুয়ারা, কী বলছে রাজ্য?

Published on:

OBC Certificate

ইন্ডিয়া হুড ডেস্ক: শিক্ষক নিয়োগের বিরুদ্ধে এক ঐতিহাসিক রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। কিন্তু সেই রায়কে ছাপিয়ে দিল হাইকোর্টের অপর এক চাঞ্চল্যকর রায় বা সিদ্ধান্ত। গত সপ্তাহে ২০১০ সালের পরে তৈরি হওয়া সমস্ত OBC তালিকা বাতিল করল কলকাতা হাইকোর্ট। এর ফলে বাতিল হতে চলেছে প্রায় ৫ লাখ OBC সার্টিফিকেট।

কারণ হিসেবে হাইকোর্ট জানিয়েছেন যে সেই সময় যে সকল OBC সার্টিফিকেট তৈরি করা হয়েছিল তা পুরোপুরি আইন মেনে বানানো হয়নি। ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, যাঁরা চাকরি পেয়ে গিয়েছেন এই OBC সার্টিফিকেটের উপর ভিত্তি করে তাঁদের ক্ষেত্রে কি এই নির্দেশ কোনও কাজ করবে? কিন্তু আদালত ষ্পষ্ট জানিয়েছে, যাঁরা এই সার্টিফিকেটের ভিত্তিতে চাকরি পেয়েছেন বা চাকরি পাওয়ার প্রক্রিয়াতে রয়েছেন তাঁদের জন্য এই নির্দেশের ফলে আলাদা কোনও প্রভাব তৈরি হবে না।

WhatsApp Community Join Now

OBC কার্ড বাতিলে বিপাকে ছাত্রছাত্রী

কিন্তু চাকরিপ্রার্থীরা এই ঝঞ্ঝাট থেকে মুক্তি পেলেও, প্রশ্ন উঠছে পড়ুয়াদের শিক্ষা বিষয়ক প্রসঙ্গ নিয়ে। বিশেষ করে যারা OBC কোটায় ভর্তি ও সুবিধা পেত, তাঁদের কাছে এটি এক উদ্বেগের কারণ হয়ে উঠেছে। কারণ অনেক ছাত্র ছাত্রী এই OBC কার্ডের ওপর ভিত্তি করে বিভিন্ন স্কলারশিপ, ভর্তি, কাউন্সেলিং এবং পরীক্ষার নানা সুবিধা পেয়ে থাকেন। এক নজরে দেখে নেওয়া যাক পড়ুয়ারা OBC কার্ড বাতিলের পরিস্থিতিতে কোন কোন সুবিধা পেতে চলেছে।

পরীক্ষা

২০১১ সালের থেকে বাতিল হয়ে যাওয়া OBC কার্ড ব্যবহার করে যেসকল পরীক্ষার্থীরা পরীক্ষার নানা সুযোগ সুবিধা আগেই পেয়েছিলেন, তাঁদের ক্ষেত্রে সেই সুযোগ বাতিল হবে না। অর্থাৎ বাতিল সার্টিফিকেট ব্যবহার করে কোটা সুবিধা পেয়ে যারা আগেকার পরীক্ষাগুলোতে অংশগ্রহণ করেছেন তাদের ফলাফল বাতিল হবে না।

স্কলারশিপ

OBC কার্ড ব্যবহার করে যে সকল ছাত্রছাত্রী, আগে রাজ্য সরকারের বিভিন্ন স্কলারশিপের সুবিধা পেয়েছিল তাদের ক্ষেত্রেও এই প্রভাব পড়বে না। এমনকি যারা ইতিমধ্যেই আবেদন করে সুবিধা পাচ্ছেন, তাঁদের ক্ষেত্রেও কোনো অসুবিধা হবে না। তবে, নতুন করে স্কলারশিপের জন্য আবেদন করার ক্ষেত্রে এই সার্টিফিকেট ব্যবহার করা যাবে না।

আরও পড়ুনঃ আরও ৪ শতাংশ DA, ফের বাড়ছে মহার্ঘ ভাতা! কবে থেকে? প্রকাশ্যে এল দিনক্ষণ

প্রসঙ্গত, রাজ্য সরকার হাইকোর্টের এই রায়কে একদমই মেনে নিতে পারেনি। লোকসভা নির্বাচনের প্রচারের এক জনসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘রাজ্যে OBC সংরক্ষণ চলছে, চলবে। এভাবে বাতিল করে দেওয়া যায় না। এটা বিজেপির রায়। এই রায় আমরা মানব না।’ এমনকি বাদ যাননি অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। হাইকোর্টের OBC দের শংসাপত্র বাতিল করার বিরুদ্ধে তিনি বলেন, ‘বিজেপির ইস্তাহারেই রয়েছে ভোটের পর ওরা অভিন্ন দেওয়ানি বিধি চালু করবে। এই ভোটে তাদের শিক্ষা দিতে হবে যারা হাইকোর্টের একাংশের মদতে বাংলার মানুষকে বঞ্চিত করতে চাইছে।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন