মাথায় বাজ! ভোটের মাঝে দুশ্চিন্তায় ঘুম উড়ল পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের

Published on:

vote

ভোট কর্মীদের তথ্য ফাঁস! কপালে চিন্তার ভাঁজ পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের! শুরু হয়ে গিয়েছে চলতি বছরের লোকসভা নির্বাচন। যার মধ্যে রাজ্যের ৬ টি আসনের ভোট গ্রহণ পর্ব ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। ভোট প্রক্রিয়ার বিরাট বড় দায়িত্ব ভোটের ডিউটিতে যাওয়া সংশ্লিষ্ট সরকারি কর্মচারীদের। তবে এবার সেই দায়িত্ব পালন করতে গিয়েই বড় চক্রে ফেঁসে গেলেন তাঁরা।

জানা গিয়েছে ভোটের দিন গুলিতে ভোট প্রক্রিয়ার দায়িত্বে থাকা সরকারি কর্মীদের যাবতীয় ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। এমনকি সেই সকল সংশ্লিষ্ট সরকারি কর্মচারীর বাড়ির ঠিকানা থেকে শুরু করে ফোন নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, আধার নম্বরও পর্যন্ত ফাঁস হয়ে যাচ্ছে। যার দরুন ভয়ংকর বিপদের সম্মুখীন হতে চলেছে কর্মীরা।

WhatsApp Community Join Now

ভোট কর্মীদের গোপন তথ্য ফাঁস!

শুধু যে ব্যক্তিগত তথ্য বেফাঁস হয়ে যাচ্ছে তা কিন্তু নয়। রাজনৈতিক দলগুলির কাছে পৌঁছে যাচ্ছে কোন পোলিং পার্টির সঙ্গে সেই সরকারি কর্মীকে ডিউটিতে যেতে হবে এবং কোন ব্লকে ওই ভোটকর্মীকে কর্তব্য পালন করতে হবে সেই সমস্ত তথ্য। যার ফলে ভোটকর্মীদের গোপনীয়তা লঙ্ঘন হচ্ছে। তবে এই অভিযোগ প্রসঙ্গে এখনও নির্বাচন কমিশন মুখে কুলুপ এঁটে রয়েছে।

ভোট কর্মীদের হুঁশিয়ারি

সূত্রের খবর, সরকারি কর্মীদের একাংশ তাঁদের এই ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার বিষয়ে কমিশনের কাছে অভিযোগ জানিয়েছিলেন। কিন্তু সেইসময় তাঁদের আশ্বস্ত করা হয়েছিল যে খুব শীঘ্রই এই সমস্যা নির্মূল করা হবে। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। তাই এবার ভোটকর্মীদের দাবি পূর্বে যেখানে ভোটের দায়িত্বে পাঠানোর কথা ছিল, সেই স্থান যত শীঘ্রই নির্বাচন কমিশনকে পরিবর্তন করতে হবে। যদি কমিশন পূর্বনির্ধারিত ডিউটির স্থান পরিবর্তন না করে তাহলে নির্বাচন কমিশনের অফিসে বিক্ষোভ প্রদর্শন করা হতে পারে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। কিন্তু এই অভিযোগের মাঝে বার বার প্রশ্ন উঠছে কীভাবে ফাঁস হয়ে যাচ্ছে ভোটকর্মীদের ব্যক্তিগত তথ্য? কোনো নির্দিষ্ট ব্যক্তি নাকি কোনো রাজনৈতিক দল লুকিয়ে রয়েছে এই স্ক্যামের বিরুদ্ধে?

আরও পড়ুনঃ বাংলায় বাড়ছে গরমের ছুটি, আর কতদিন বন্ধ স্কুল-কলেজ? বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা সংসদ

এর আগেও সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়েছিল ভোটকর্মীদের ব্যক্তিগত বহু তথ্য। তাঁদের মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, কর্মক্ষেত্রের ঠিকানা সমস্ত কিছুই ফাঁস করে দেওয়া হয়েছিল। সেই পরিস্থিতিতে এর প্রতিবাদে সরব হয়েছিল শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ। লিখিত অভিযোগ জানানো হয়েছিল জাতীয় নির্বাচন কমিশন এবং রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছেও।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন