আর চলবে না টোটোর দাপাদাপি, এবার চরম ব্যবস্থা নিল পশ্চিমবঙ্গ সরকার! লাগু নয়া আইন

Published on:

QR Code Toto

ইন্ডিয়া হুড ডেস্ক: এই মুহুর্তে রাজ্যে মুখ্যমন্ত্রীর নির্দেশনার পর হকার উচ্ছেদ অভিযান কঠোরভাবে পালন করতে শুরু করেদিল প্রশাসন এবং রাজ্য পুলিশ। নিউমার্কেট থেকে গড়িয়াহাট একের পর এক হকারের দোকান ক্রমেই ভাঙতে বসেছে। অনেকে নির্দেশ মেনে সরিয়ে নিচ্ছে তাঁদের বহু পুরোনো দোকান তো অনেকে আবার জেদের বসে বেঁকে বসছেন দোকান সরাতে। যার দরুন রাজ্য সরকার এক মাসের সময়সীমা বেঁধে দিয়েছে হকারদের জন্য অন্য জায়গায় দোকান পটানোর। কিন্তু এই আবহেই এবার রাজ্যে উঠে এল আরেক নয়া সমস্যা। যা নিয়ে এবার কড়া পদক্ষেপ নিল রাজ্য সরকার।

জটিল সমস্যায় ভুক্তভোগী সাধারণ মানুষ

বহু দিন ধরেই ফুটপাতে এবং রাস্তাঘাটে টোটর দাপট বেড়েই চলেছে। যাতায়াতের ক্ষেত্রে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে সাধারণ মানুষদের। যেখানে সেখানে টোটো পার্কিং করানো হয় যে বাকি গাড়ি, বাইক একদমই বেরোতে পারে না বা চলাচল করতে পারে না। অভিযোগ জানালেও উল্টে টোটোওয়ালাদের দাদাগিরি সহ্য করতে হয় সাধারণ মানুষদের। আবার এই টোটো ছাড়া শহরতলি থেকে শুরু করে গ্রামগঞ্জের মানুষের জীবনও অচল। সে যাতায়াতের ক্ষেত্রে হোক কিংবা রোজগারের ক্ষেত্রে। তবে এবার এই টোটো দাদাগিরি রুখতে কড়া পদক্ষেপ নিল সরকার।

WhatsApp Community Join Now

রাজ্যে QR Code টোটো!

জানা গিয়েছে, এবার থেকে নিয়ম মেনে টোটো চালানোর জন্য QR Code টোটোর ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। অর্থাৎ QR Code থাকা টোটো রাস্তায় মিললেই বোঝা যাবে যে সেগুলি প্রশাসনের অনুমতি নিয়েই নির্দিষ্ট রুটে চলছে। মূলত বারাসাতে প্রশাসনের তরফ থেকে এমন ব্যবস্থা করা হয়েছে। আসলে দিন যত এগোচ্ছে টোটোর সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। যার ফলে রাস্তাঘাটে যানজটের তীব্রতা যেন বেড়েই চলেছে। তাই এই জটিল সমস্যা নির্মূল করতে প্রশাসনিক তরফ থেকে ওই QR Code ব্যবস্থা চালু করা হয়েছে। এবং প্রশাসনের মাধ্যমে রাস্তায় রীতিমত রেগুলার চেকিংও করা হচ্ছে।

আরও পড়ুনঃ স্মার্ট মিটার লাগানোই হল কাল! ২টি ফ্যান, ৩টি লাইট থাকা দিনমজুরের বিদ্যুতের বিল ৩১ লাখ

গত বছর মধ্যমগ্রাম পৌরসভার উদ্যোগে QR কোড যুক্ত টোটো চালু করা হয়েছিল। মূল উদ্দ্যেশ্য ছিল বহিরাগত টোটোর উপর লাগাম টানা এবং যাত্রীদের নিরাপত্তা ক্ষেত্রে সুবিধা প্রদান করা। এবার সেই ব্যবস্থা নিল বারাসাত পৌরসভা। বিশেষ সূত্র মারফৎ জানা যাচ্ছে, এমন অভিযান আগামী দিনে গোটা রাজ্য জুড়ে শুরু করা হবে। এমনকি দিন কয়েক আগে সিউড়ি পৌরসভার চেয়ারম্যান উজ্জ্বল চ্যাটার্জীও এমন আভাস দিয়েছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন