নতুন ‘মহানায়ক’ রচনা, নচিকেতা! উত্তম কুমারের প্রয়াণ দিবসে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published on:

Mamata Rachana Nachiketa

ইন্ডিয়া হুড ডেস্কঃ আজ মহানায়ক উত্তম কুমারের ৪৪ তম মৃত্যু বার্ষিকী। ১৯৮০ সালের ২৪ জুলাই শুটিং সেটেই হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫৩ বছর বয়সেই প্রয়াত হন বাংলা চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্র উত্তম কুমার। তাঁর মৃত্যুতে শোকে ভেঙে পড়ে গোটা সিনেমা ইন্ডাস্ট্রি। আজও উত্তম কুমারকে ভোলেননি বাঙালিরা। আজও তাঁর ছবি দেখে অনেকেই প্রয়াত নায়ককে সম্মান করে। এদিকে উত্তম কুমারের প্রয়াণ দিবসে পশ্চিমবঙ্গ সরকার ২৪ জুলাই দিনটিকে স্মরণীয় করার বিশেষ উদ্যোগ নেয়।

ক্ষমতায় আসার পর থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আজকের দিনটিকে বিশেষ ভাবে পালন করে আসছে। এবং আজকের দিনটিতে বাংলা কুলাকুশলীদের ‘মহানায়ক’ উপাধিতে ভূষিত করে সম্মানিত করেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে দেব, সোহম চট্টোপাধ্যায়, নুসরত জাহান, মুনমুন সেনরা মহানায়ক ও মহানায়িকা সম্মানে ভূষিত হয়েছেন। এবার নতুন মহানায়ক পেল বাংলা।

WhatsApp Community Join Now

এ দিন ধনধান্য স্টেডিয়ামের অনুষ্ঠানে যোগ দিয়ে তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিনেত্রী তথা তৃণমূল সাংসদ রচনা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল ঘনিষ্ঠ গায়ক নচিকেতা চক্রবর্তীকে ‘মহানায়ক’ উপাধিতে সম্মানিত করেন। তবে নাম ঘোষণা হওয়ার সময় হুগলির সাংসদ রচনা বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। পরে যোগ দেন তিনি। মুখ্যমন্ত্রী জানান যে, লোকসভার অধিবেশনে ব্যস্ত থাকার তাঁর আসতে বিলম্ব হয়েছে।

২০১২ থেকে এই অনুষ্ঠান পালন

ধনধান্য অডিটরিমায়ের অনুষ্ঠান মুখ্যমন্ত্রী বলেন, ‘ক্ষমতায় আসার পর ২০১২ সাল থেকে উত্তম কুমার প্রয়াণ দিবসে আমরা এই অনুষ্ঠান করে আসছি। আমরা খুঁজতে গিয়ে দেখি, আর নাম খুঁজে পাওয়া যাচ্ছে না। সবাইকেই দেওয়া হয়ে গিয়েছে।’ টলিউডের ইন্ডাস্ট্রি বলে খ্যাত প্রসেনজিতের প্রশংসা করে মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রসেনজিৎ ৪০ বছর ধরে অবদান রেখেছেন সংস্কৃতির ক্ষেত্রে। ও আমাদের গর্ব।’

আরও পড়ুনঃ আর নয় খাতির, চিনের গোলাম মলদ্বীপকে উচিৎ শিক্ষা দিল ভারত! বিপদে দ্বীপরাষ্ট্র

এ বারের উত্তম স্মরণ মঞ্চ থেকে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রচনা বন্দ্য়োপাধ্যায়, নচিকেতা চক্রবর্তী, অম্বরীশ ভট্টাচার্য, শুভাশিস মুখোপাধ্যায়, রুক্মিণী মৈত্রকে মহানায়ক সম্মানে ভূষিত করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন