দুর্ঘটনা কমাতে এবার বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল, উপকৃত হবে বাংলা 

Published on:

indian railways

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারতে পরিবহন ব্যবস্থার অন্যতম মাধ্যম হল ভারতীয় রেল ব্যবস্থা। আর সেটি এমন এক মাধ্যম যার ওপর নির্ভর করে করে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করে চলেছে। কিন্তু দুর্ভাগ্যবশত গত কয়েক মাস ধরে খবরের শিরোনামে বিভিন্ন জায়গায় ট্রেন দুর্ঘটনার খবর উঠে আসছে। যার ফলে সাধারণ মানুষেরা রেল পরিষেবা এবং রেলের সুরক্ষা ব্যবস্থা নিয়ে নানান প্রশ্ন তুলছেন। তার সঙ্গে রঙ চড়িয়েছে বিরোধী রাজনৈতিক দলের নেতা-নেত্রী ও সমর্থকরা। আর এই আবহেই এবার রেলওয়ে সুরক্ষা প্রকল্পের আওতায় বাংলার জন্য বড় খবর সামনে এল।

ভারতীয় রেল বাংলাকে দিল এক বড় উপহার

রেল সূত্রে জানা গিয়েছে, রেলওয়ে সুরক্ষা প্রকল্পের আওতায় বাংলার তিনটি প্রকল্পের জন্য প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা অনুমোদন করল রেলওয়ে বোর্ড। যার ফলে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং ঝাড়খণ্ডের সাধারণ মানুষ বেশ উপকৃত হতে চলেছে। জানা গিয়েছে যে সকল সেকশনে এই টাকা বরাদ্দ করা হয়েছে সেগুলি হল বালিচক-‌রাখামানইস সেকশনে যাত্রীদের ‌সেফটি ফেন্সিং করার জন্য বরাদ্দ হয়েছে ১৪১৪ কোটি ৯০ লক্ষ টাকা। পাশাপাশি হাওড়া-দুনিয়া রেল সেকশনে সেফটি ফেনসিং এবং সাবওয়ে তৈরি করার জন্য বরাদ্দ করা হয়েছে ১,০৩৬ কোটি ২০ লক্ষ টাকা। এছাড়াও খড়গপুর-ভদ্রক রেল সেকশনের নিরাপত্তা মজবুত করার জন্য বরাদ্দ হয়েছে ২,০২১ কোটি ২০ লক্ষ টাকা।

WhatsApp Community Join Now

সর্বোচ্চ ১৩০ কিলোমিটার গতিবেগে ট্রেন ছুটবে!

আসলে রেল লাইনের ওপর নিরাপদ এবং নিরবচ্ছিন্ন ট্রেন চলাচল ব্যাহত হওয়ার কারণেই বহু ট্রেন দুর্ঘটনা দেখা যায়। তাই সেই দুর্ঘটনা থেকে উঠে দাঁড়াতে এই সেফটি ফেন্সিংগুলি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে রেলের তরফে। যার ফলে রেল লাইনের উপরে গবাদি পশু চরানো এবং বন্য প্রাণী যাতায়াতও নিয়ন্ত্রণ করা যাবে। প্রকল্পের বরাদ্দ টাকায় বালিচক থেকে রাখামানইস সেকশনে সেফটি ফেন্সিং করা হবে। হাওড়া থেকে দুনিয়া সেকশনের জন্য সেফটি ফেন্সিং-এর পাশাপাশি সাবওয়ে তৈরীর কাজ করা হবে। অন্যদিকে খড়গপুর থেকে ভদ্রক পর্যন্ত সেকশনের জন্য যে টাকা বরাদ্দ করা হয়েছে, সেই টাকা দিয়ে নিরাপত্তা ব্যবস্থাকে আরও মজবুত করা হবে। সঠিক উপায়ে যদি পরিকল্পনা মাফিক ফেন্সিং ও সাবওয়ে নির্মাণের কাজ সম্পূর্ণ হয় তাহলে লাইনগুলি দিয়ে অনায়াসে ঘন্টায় সর্বোচ্চ ১৩০ কিলোমিটার গতিবেগে ট্রেন চলাচল করতে পারবে।

অন্যদিকে কলকাতা মেট্রোর বিভিন্ন প্রকল্পে বরাদ্দ ঘোষণা করেছিল রেল। জানা গিয়েছে, জোকা-এসপ্ল‌্যানেড মেট্রো প্রোজেক্টে বরাদ্দ করা হয়েছে ১২০৮.৬১ কোটি টাকা। যেটি কিনা ২০২৩-২০২৪ বাজেটে ছিল ১৩৫০ কোটি টাকা। অন্যদিকে দমদম বিমানবন্দর-কবি সুভাষ ভায়া রাজারহাট মেট্রো প্রকল্পে ২০২৪-২০২৫ বাজেটে বরাদ্দ করা হয়েছে ১৭৯১.৩৯ কোটি টাকা। এবং নোয়াপাড়া থেকে বারাসাত ভায়া বিমানবন্দর মেট্রো প্রোজেক্টে বরাদ্দ করা হয়েছে ২০০ কোটি টাকা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন