রেশন কাণ্ডে ঘুরে গেল খেলা, ED-র কাছে বড় তথ্য চাইল হাইকোর্ট! থরহরিকম্প রাজ্যে

Published on:

ED

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের পরে বেশ কয়েকদিন ধরে খবরের শিরোনামে উঠে আসছে রেশন দুর্নীতি মামলা। যা নিয়ে একেবারে চুলচেরা তদন্ত করে চলেছে ED এবং CBI। আর এই দুর্নীতির অভিযোগে জেলের ঘানি টানছে রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এবং একাধিক প্রভাবশালী ব্যক্তি। গতকাল অর্থাৎ মঙ্গলবার রেশন বন্টন দুর্নীতিতে ধৃত বাকিবুর রহমান এবং বিশ্বজিৎ দাসকে আদালতে হাজির করানো হয়। আর সেখানেই ED-র তদন্ত নিয়ে প্রশ্ন করে আদালত।

রেশন মামলায় ভয়ংকর তথ্য উদঘাটন

চলতি বছর, গত এপ্রিল মাসে রেশন দুর্নীতি মামলা সংক্রান্ত তৃতীয় চার্জশিট আদালতে জমা করে ED। ব্যবসায়ী বিশ্বজিৎ দাস এবং তাঁর বৈদেশিক মুদ্রা বিনিময় সংস্থার বিরুদ্ধে অতিরিক্ত চার্জশিট জমা দেওয়া হয় এদিন। চার্জশিটে ED উল্লেখ করে যে ২০১৪-১৫ সালে রেশন দুর্নীতির ৩৫০ কোটি টাকা দুবাইয়ে পাঠানো হয়েছে। শুধু তাই নয়, বাংলাদেশ হয়ে হাওয়ালার মাধ্যমে টাকা পাচারের অভিযোগও করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

WhatsApp Community Join Now

ED-র বিরুদ্ধে পাল্টা অভিযোগ ধৃত বিশ্বজিতের আইনজীবী

কিন্তু এই অভিযোগের ভিত্তিতে ধৃত বিশ্বজিতের আইনজীবী শ্যামল ঘোষ জানান, ‘মৌখিক বয়ান ছাড়া, বিশ্বজিতের বিরুদ্ধে আর কোনও প্রমাণ ED- র হাতে নেই। ফরেক্স ব্যবসার মাধ্যমে যে টাকা পাচারের অভিযোগ ED করছে তা আদতে সাক্ষীদের বয়ানের ভিত্তিতে।’ এখানেই তিনি থেমে থাকেননি। তাঁর আরও অভিযোগ, বিশ্বজিতের সঙ্গে পুরনো বিবাদের জেরে এক সাক্ষী তাঁর বিরুদ্ধে বয়ান দিয়েছে। আসলে সেই ব্যক্তির মোবাইল থেকেই লেনদেন সংক্রান্ত বেশ কিছু নথি পাওয়া গিয়েছে। কিন্তু বর্তমানে সেই ব্যক্তি দুবাই চলে গিয়েছে।’

আরও পড়ুনঃ খারাপ খবর টিম ইন্ডিয়ার জন্য! এই টুর্নামেন্টের পর ক্রিকেট থেকেই অবসর নেবেন রোহিত, কোহলি

দুই পক্ষের কথা শুনে ED-র আইনজীবীর কাছে বিচারক প্রশ্ন করেন, ‘রেশন বণ্টনে ২০ হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে বলছেন। মৌখিক বয়ান ছাড়া তার প্রমাণ কোথায়?’ আর সেই প্রশ্নের উত্তর দিতে গিয়ে কিছুটা বিপাকে পড়েন ED-র আইনজীবী। তাই আগামী ৫ জুলাই আদালতকে দুর্নীতির যথাযথ প্রমাণ দিয়ে সব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ED-কে নির্দেশ দেওয়া হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন