পোড়া কপাল পার্থর, বাজি মারল তাঁরই ঘনিষ্ঠ! ED-র আদালতে যা হল, ঘুরে গেল মোড়

Published on:

partha chatterjee ed

ইন্ডিয়া হুড ডেস্ক: দুই বছর আগে অর্থাৎ ২০২২ সালে নিয়োগ দুর্নীতি মামলায় জেলবন্দি হয়েছিলেন প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সঙ্গে তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ও। কোটি কোটি টাকার ও সোনার গয়না সহ একাধিক দামী জিনিস উদ্ধার করেছিল ED। শুধু তাই নয়, তৃণমূলের আরেক বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান মানিক ভট্টাচার্যকেও গ্রেফতার করে ED। পার্থ চট্টোপাধ্যায় ও মানিক ভট্টাচার্য একাধিকবার জামিনের আবেদন করলেও প্রত্যেকবার জামিন খারিজ করে দেওয়া হয়। তবে এই আবহেই এবার নিয়োগ দুর্নীতি মামলায় ১০ জন অভিযুক্তকে জামিন দেওয়া হল।

নিয়োগ দুর্নীতি মামলায় নয়া মোড়

গতকাল অর্থাৎ মঙ্গলবার আদালতে নবম-দশম শ্রেণীর নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত করে চার্জশিট পেশ করেছিল ED। সেই চার্জশিটে নাম উঠে এসেছিল ১০ জনের। তার মধ্যে পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠ সমরজিৎ আচার্য ও SSC-র প্রাক্তন চেয়ারম্যান SP সিনহার স্ত্রীও ছিলেন। সেই ১০ জন অভিযুক্তকে সমন পাঠিয়েছিল ED আদালত। সেই সমন পেয়েই এদিন আদালতে এসে হাজির হন তাঁরা।

WhatsApp Community Join Now

জামিনের নির্দেশ আদালতের

সেই ১০ জন অভিযুক্তদের তরফে সওয়াল জবাব করেন আইনজীবী অনির্বাণ গুহ ঠাকুরতা। তিনি জানান, তাঁর মক্কেলরা তদন্তে সহযোগিতা করেছেন। পাশাপাশি কেন্দ্রীয় সংস্থাও অভিযুক্তদের হেফাজতে নেওয়ার আবেদন জানায়নি। যার ভিত্তিতে অভিযুক্ত ১০ জনকে জামিন দিতে খুব বেশি সময় নেয়নি ED আদালত। তবে জামিনের পাশাপাশি একটি শর্ত বেঁধে দিয়েছেন বিচারক। আদালতের নির্দেশ তাঁরা জামিন পেলেও এইমুহুর্তে দেশের বাইরে যেতে পারবেন না।

আরও পড়ুনঃ ৫৫০ টাকারও কমে গ্যাস সিলিন্ডার! বাংলায় সীমিত সময়ের জন্য দুর্দান্ত অফার, কীভাবে পাবেন?

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় এর আগে অন্যতম অভিযুক্ত, পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ এবং ‘মিডলম্যান’ হিসেবে পরিচিত প্রসন্নকুমার রায় সুপ্রিম কোর্ট থেকে জামিন পেয়ে গিয়েছেন। কারণ নিয়োগ দুর্নীতির মামলায় সিবিআই এক বছর আগে চার্জশিট দায়ের করে ফেললেও আদালত তা এখনও গ্রহণ করেনি। পাশাপাশি ওই মামলায় রাজ্য সরকারের যে সব আধিকারিক অভিযুক্ত, তাঁদের কাঠগড়ায় তোলার জন্য রাজ্য সরকারের অনুমতি প্রয়োজন কিন্তু সেই অনুমতি রাজ্য সরকার দেয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন