রাত ১০টা থেকে ৬টা অবধি ট্রেন বন্ধ! শিয়ালদা রুটের এই লাইনে নিয়ে বড় তথ্য দিল পূর্ব রেল

Published on:

sealdah

জল্পনা চলছিল বেশ কয়েকদিন ধরেই। এবার রাজ্যে নির্বাচনী ভোটের ময়দানের মাঝেই নতুন উদ্যোগ নিল ভারতীয় রেল। বঙ্গে আরও এক সেতুর মেরামতির কাজে নামল তারা। খুব শীঘ্রই পূর্ব রেলের শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনের মধ্যে সংযোগকারী এই গুরুত্বপূর্ণ সেতুর রেললাইনের মেরামতির কাজ সম্পন্ন করবে রেল।

সূত্রের খবর, শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনের মধ্যে সংযোগকারী নিবেদিতা সেতুতে এবার মেরামতির কাজ চলবে। এত দিন ধরে ৮৮০ মিটার দীর্ঘ এই সেতুর উপর ট্রেনের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৯০ কিলোমিটার। কিন্তু বেশ কয়েকদিন ধরে হুগলি নদীর উপরে গুরুত্বপূর্ণ এই সেতুর ট্রেন চলাচলের অংশের স্ট্রিঙ্গার বদলের কাজ শুরু হয়েছে। এই মেরামতির কাজের জন্য এই মুহূর্তে ঘণ্টায় ২০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করবে। মেরামতির পর স্বাভাবিক অবস্থায় আবারও দ্রুত গতিতে এগোবে।

WhatsApp Community Join Now

সাংবাদিকদের মুখোমুখি শিয়ালদহ ডিভিশনের জনসংযোগ আধিকারিক

সম্প্রতি সাংবাদিক বৈঠকে শিয়ালদহ ডিভিশনের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, ‘সেতুর যে পাতের উপরে রেললাইন বসানো হয়, তাকেই স্ট্রিঙ্গার বলে। রেললাইন দৃঢ় ভাবে ধরে রাখা ছাড়াও সেতুতে ট্রেন চলাচলের ভার একাধিক গার্ডারের উপরে সমান ভাবে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে ওই পাত গুরুত্বপূর্ণ। দক্ষিণেশ্বর এবং বালির মধ্যে সংযোগ রক্ষাকারী ওই সেতু দিয়ে যাত্রিবাহী ট্রেন ছাড়াও কলকাতা বন্দর থেকে পণ্য নিয়ে আসা মালগাড়ি যাতায়াত করে। বন্দরের সঙ্গে রেলপথে যোগাযোগের প্রধান মাধ্যমও ওই সেতু। তাই সেটি যত দ্রুত সম্ভব মেরামতের কাজ করছে রেল।’

এই সেতুতে ইস্পাতের নয় টি স্প্যান রয়েছে। এবং এর উপরেই পাশাপাশি দু’টি রেললাইন রয়েছে। গতকাল অর্থাৎ রবিবার শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম ট্রলিতে চড়ে সেতুর বিভিন্ন অংশ এবং রক্ষণাবেক্ষণের কাজ পরিদর্শন করেন। রেল সূত্রের খবর, নির্দিষ্ট কিছু দিনে রাত সাড়ে ১০টা থেকে সকাল সাড়ে ৬টা পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ রেখে রক্ষণাবেক্ষণের কাজ করা হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন