বারংবার নির্দেশ অমান্য! এবার পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা হাইকোর্টের

Published on:

Calcutta High Court

ইন্ডিয়া হুড ডেস্ক: গ্রেফতারি পরোয়ানা জারি রাজ্যের বিরুদ্ধে! বানান বিভ্রাটের খাড়া মাথায় ওপর পড়ল পশ্চিমবঙ্গ সরকারের। মামলা মোকদ্দমার ঊর্ধ্বে এবার উঠল ব্যাকরণ ভিত্তিক ভুল। ‘ব’ এবং ‘ভ’- পাশাপাশি থাকা দুই ব্যাঞ্জনবর্ণ নিয়ে যত চর্চা। এদিকে ঠিকঠাক নামের বানান না মেলায় কলকাতা হাইকোর্টের পাঠানো আদালত অবমাননার নোটিশ গ্রহণ না করায় গ্রেফতারি পরোয়ানা জারি হল রাজ্যে সরকারের এক প্রধান সচিবের বিরুদ্ধে।

ক্ষুব্ধ কলকাতা হাইকোর্ট

সূত্রের খবর সম্প্রতি রাজ্যের প্রাণীসম্পদ উন্নয়ন বিভাগের সচিব বিবেক কুমারকে নোটিশ পাঠিয়েছিল কলকাতা হাইকোর্ট। কিন্তু, তা গ্রহণ করতে অস্বীকার করেন তিনি। এর কারণ স্বরূপ তিনি জানান নোটিশে ‘ভিভেক’-এর পরিবর্তে ‘বিবেক’ লেখা হয়। আসলে বিবেক শব্দটি উচ্চারিত হয় ঠোঁট থেকে আর ভিভেক শব্দটি আসে হৃদয় থেকে। তাই নামের বানানের এই ত্রুটির জন্য সচিব আদালতের এই নোটিশ নিতে অস্বীকার করে থাকতে পারেন। কিন্তু সেই যুক্তিই এবার তাতিয়ে দিল কলকাতা হাইকোর্টকে।

WhatsApp Community Join Now

গ্রেফতারি পরোয়ানা জারি আদালতের

হাইকোর্টের চিঠি সচিবের এইভাবে অবমাননা করায় একেবারে তেলে বেগুনে জ্বলে উঠলেন বিচারপতি রাজাশেখর মান্থা। তিনি এদিন বিরক্তির সঙ্গে বলেন, ‘তাঁর বিরদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হচ্ছে। তারপরে দেখব কোন শব্দ হৃদয় থেকে বার হয়, আর কোনটা ঠোঁট থেকে।’ পাশাপাশি বিচারপতি সচিব বিবেক কুমার এর আচরণকে ‘ঔদ্ধত্য’ হিসেবে বিবেচনা করেছে হাইকোর্ট। ওই সচিবের বিরুদ্ধে হাইকোর্ট রায় লিখে বিধাননগর সিটি পুলিশকে নির্দেশ দেয় যে আগামী সোমবার তাঁকে বেলা সাড়ে দশটায় এজলাসে হাজির করতে হবে।

বিচারপতির এ হেন নির্দেশ ফিরিয়ে নেওয়ার জন্য বারবার আবেদন করেন রাজ্যের আইনজীবী। তবে সেক্ষেত্রে খানিক সিদ্ধান্তে পরিবর্তন আনেন বিচারপতিও। তিনি জানান, যদি অভিযুক্ত আমলা শুক্রবার বেলা ২টোর মধ্যে স্বতঃপ্রণোদিতভাবে আদালতে হাজির হয় তাহলে সেই নির্দেশ কার্যকর হবে না।

আরও পড়ুনঃ DA নিয়ে সুখবর, অ্যাকাউন্টে ঢুকবে ৮ হাজার টাকা! বিরাট আপডেট পশ্চিমবঙ্গ সরকারের

প্রসঙ্গত, আদালতের এই রূপ বিস্ফোরক সিদ্ধান্তে হতবাক আইনজীবীদের একাংশ। রাজ্য সরকারের প্রধান সচিবের বিরুদ্ধে হঠাৎ গ্রেফতারি পরোয়ানা জারি করে দেওয়ার মত হাইকোর্টের এই কীর্তি ভাবতে পারেননি অনেকেই। তবে এই শিক্ষা রাজ্য সরকারের পাওয়া উচিত ছিল বলে অনেকে আইনজীবী মনে করছেন। কারণ যে ভাবে রাজ্য সরকারের আমলারা আদালতের একের পর এক নির্দেশ নিয়ে পরিহাস করে চলেছেন তার জন্য এই দাওয়াই সঠিক।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন