স্পেন থেকে ঘোষণা হলেও সৌরভের কারখানা হচ্ছে না শালবনীতে! কেন? জানালেন মহারাজ

Published on:

Sourav Ganguly

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমানে সৌরভ গাঙ্গুলির দাদাগিরিতে মাতছে গোটা বাংলা। তবে শুধু খেলার দৌঁড়ে নয়, বাংলার শিল্প দখলের লড়াইয়ে তাঁর নাম যেন খবরের শিরোনামে বার বার উঠে আসছে। তাইতো সৌরভ গাঙ্গুলির নামের আগে এখন শুধু প্রাক্তন ভারত অধিনায়ক এর পরিচয় নয়, জুড়েছে আরও একটি পরিচয়। জানা গিয়েছে কলকাতা শহরের নামই শিল্পপতিদের তালিকাতে রয়েছেন বাংলার দাদা সৌরভ গাঙ্গুলি।

লোকসভা নির্বাচনের আগে গত বছরের সেপ্টেম্বরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিশ্ব বাণিজ্য সম্মেলনে যোগদান করার জন্য স্পেন সফরে গিয়েছিলেন। আর অন্যদিকে বাংলার শিল্প ক্ষেত্রে বিদেশি সংস্থার বিনিয়োগ বৃদ্ধি করতে সঙ্গ দিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি। সেই সম্মেলনে ইস্পাত কারখানা তৈরীর কথা জানিয়েছিলেন তিনি। এবং সেই কারখানা গড়ে ওঠার কথা হয়েছিল পশ্চিম মেদিনীপুরের শালবনীতে। কিন্তু সেই কাজ বেশি দূর এগোয়নি। এর মাঝেই শোনা গেল দুঃসংবাদ।

WhatsApp Community Join Now

মহারাজের ইস্পাত কারখানা নির্মাণে নয়া মোড়

সূত্রের খবর, ২০০৭ সালে সৌরভ গঙ্গোপাধ্যায় তাঁর প্রথম স্টিল কারাখানা গড়েছিলেন আসানসোলে। এবং পরের কারখানাটি অর্থাৎ দ্বিতীয় কারখানা তৈরি করা হয়েছিল বিহারের পাটনায়। এবার তাঁর তৃতীয় কারখানা খোলার ইচ্ছে এই রাজ্যেই। সেই কারণেই মুখ্যমন্ত্রীর সঙ্গে স্পেন সফরে গিয়েছিলেন তিনি। সেখানে স্পেন-ইন্ডিয়া কাউন্সিল ফাউন্ডেশন, স্পেন চেম্বার অব কমার্সের মঞ্চ থেকেই তিনি জানিয়েছিলেন পশ্চিম মেদিনীপুরের শালবনীতে তৃতীয় ইস্পাত কারখানা গড়ে তুলতে চান। কিন্তু জমির বিপাকে এবার পড়তে হল মহারাজকে। তাই কারখানার স্থান পরিবর্তনে বাধ্য হলেন তিনি।

কেন এই সিদ্ধান্ত?

গতকাল অর্থাৎ রবিবার কলকাতায় এক বেসরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৌরভ। সেখানে তিনি নিজের মুখেই সেই কথা স্বীকার করলেন। এ ব্যাপারে মুখ খুললেন মহারাজ নিজেই। তিনি জানান, ‘এটা একটা বাণিজ্যিক অনুষ্ঠান, এখানে একটা কথা বলতে চাই। গত বছর যখন আমি মমতাদির সঙ্গে স্পেনে গিয়েছিলাম তখন ঘোষণা করেছিলাম নতুন আরও একটি কারখানা তৈরি করব। আসানসোল ও পাটনাতে আমাদের কারখানা আছে। এবার গড়বেতায় নতুন কারখানা তৈরি করব। আগামী কয়েক মাসের মধ্যেই সেই কাজ শুরু হবে। পাশাপাশি সেখানে তৈরি হবে প্রচুর কর্মসংস্থান।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন