২৬ হাজার চাকরি বাতিল, শুনানি হল না সুপ্রিম কোর্টে! কী হবে শিক্ষকদের?

Published on:

SSC

ইন্ডিয়া হুড ডেস্ক: গত ২৪ এপ্রিল, কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী একদিনেই প্রায় ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল হয়ে গিয়েছিল। অর্থাৎ ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল করে দেওয়া হয়েছিল কলকাতা হাইকোর্টের তরফে। হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। পরে যদিও সুপ্রিম কোর্টে রাজ্য সরকার মামলা তুললে সুপ্রিম কোর্ট এই মুহূর্তে সেই বাতিল প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। কিন্তু গত ২ মাস ধরে সেই মামলা ঝুলে থাকলেও মামলার শুনানি হলেও তা ঝুলেই রইল।

নিয়োগ অবৈধ হলে ফেরৎ দিতে হবে বেতন

গত ২৯ এপ্রিলের শুনানির পরে, মন্ত্রিসভার বিরুদ্ধে এই তদন্তে স্থগিতাদেশ গত ৭ মে দিয়েছিল সুপ্রিম কোর্ট। এবং শীর্ষ আদালত প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়েছিল, ‘ যদি যোগ্য এবং অযোগ্য আলাদা করা সম্ভব হয়, তা হলে গোটা প্যানেল বাতিল করা ন্যায্য হবে না। স্থগিতাদেশ থাকবে বেতন ফেরানোর নির্দেশেও। তবে ২৫,৭৫৩ জনকেই ‘মুচলেকা’ দিতে বলেছে সুপ্রিম কোর্ট। তখন যাঁদের নিয়োগ ‘অবৈধ’ বলে প্রমাণ হবে, তাঁদের প্রত্যেককে টাকা ফেরত দিতে হবে। এবং সেই সময় পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছিল ১৬ জুলাই।

WhatsApp Community Join Now

কিন্তু গত ১৬ জুলাই SSC-র ‘চাকরি বাতিল’ সংক্রান্ত মামলার শুনানির দিন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে মামলাটি উঠল প্রধান বিচারপতি জানান, তাঁর বেঞ্চ আগে চাকরি বাতিল মামলার সঙ্গে যুক্ত পাঁচ পক্ষের বক্তব্য শুনবে। তার পরেই এ ব্যাপারে পরবর্তী নির্দেশ দেবে। এক্ষেত্রে পাঁচ পক্ষ বলতে বোঝানো হয়েছিল রাজ্য, SSC, CBI, মূল মামলাকারী এবং যাঁদের চাকরি নিয়ে বিতর্ক তাঁদেরকে। এবং সুপ্রিম কোর্ট তাঁদের বক্তব্য জানানোর জন্য দু’সপ্তাহ সময় বেঁধে দিয়েছে। এবং সেই সময় জানানো হয়েছিল আজ অর্থাৎ ৬ আগস্ট মামলার শুনানি হবে।

এবারেও অধরা শুনানি!

কিন্তু দিনক্ষণ অনুযায়ী সুপ্রিম কোর্টে মামলার শুনানি হওয়ার কথা উঠলেও এবারেও পিছিয়ে গেল SSC মামলার শুনানি। আদালতের নির্দেশ মত মামলার অনেক পক্ষই সংক্ষিপ্তসার জমা দিয়েছে চার সদস্যের নোডাল কাউন্সিলের কাছে। কিন্তু এই সংক্রান্ত বহু মামলা এখনও সুপ্রিম কোর্টে উঠছে। নতুন করে যারা মামলা করেছেন, তাঁদের বক্তব্য শুনবে আদালত। তাই তাঁদের জন্য আগামী সোমবার পর্যন্ত সংক্ষিপ্তসার জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। কিন্তু সেক্ষেত্রে আগস্টে শুনানি হবে কি না তা নিয়ে আজ অর্থাৎ মঙ্গলবার দুপুর ২টোয় জানাবে বেঞ্চ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন