অবশেষে সুপ্রিম কোর্টে সবটা জানিয়ে দিল SSC! এবার কপাল খুলছে চাকরিহারাদের

Published on:

SSC Supreme Court Today

ইন্ডিয়া হুড ডেস্ক: অবশেষে দুর্যোগ কাটল! স্বস্তির আনন্দ ফিরে এল চাকরিহারাদের মনে। এতদিন পর সুপ্রিম কোর্টে বৈধ নিয়োগের সংখ্যা জানাল স্কুল সার্ভিস কমিশন বা SSC। বেশ কিছুদিন আগে SSC নিয়োগ প্রক্রিয়া মামলায় রায়দান করেছিল কলকাতা হাইকোর্ট। সেখানে স্পষ্ট ভাবে বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ বাতিল করে ২০১৬ সালের পুরো প্যানেলটি। যার দরুন এক দিনেই চাকরি খোয়াতে হয় প্রায় ২৫ হাজার শিক্ষকের। এমনকি হাইকোর্টের এই রায়দান এর বিপক্ষে হাইকোর্টে মামলা করে SSC।

বিস্ফোরক তথ্য ফাঁস SSC র!

আজ SSC চাকরিবাতিল মামলায় শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টে। এদিন নিয়োগের ক্ষেত্রে রাজ্যের ভূমিকা স্পষ্ট করা হয়। রাজ্যের আইনজীবী রাকেশ দ্বিবেদী সর্বোচ্চ আদালতে জানান, নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে রাজ্য যুক্ত নয়। তা সম্পন্ন করে SSC। রাজ্য কত শূন্যপদ হবে তা ঠিক করে এবং নিয়োগের পর দেয় বেতন। শুনানি চলাকালীন SSC জানায়, মেধাতালিকা অনুযায়ী যোগ্য চাকরিপ্রার্থীদের সংখ্যা ১৯ হাজার। এবং যে সকল চাকরিপ্রার্থী অযোগ্য তাঁরা অবৈধভাবে টাকা দিয়ে চাকরি পেয়েছে। যোগ্য এবং অযোগ্য প্রার্থীদের আলাদা করা প্রসঙ্গে উল্লেখযোগ্য মন্তব্য করল SSC।

WhatsApp Community Join Now

OMR শিট প্রসঙ্গে সুপ্রিম কোর্ট

OMR শিট প্রসঙ্গে আদালত এর ক্ষোভের মুখে পড়ে SSC। নিয়ম মেনে নাইসার টেন্ডার এর মাধ্যমে বরাত না দেওয়ার কারণ জানতে চাওয়া হয় SSC র কাছে। প্রধান বিচারপতি জানায়, ‘OMR এর তথ্য সংরক্ষণের দায়িত্বে ছিল SSC। কিন্তু তাঁরা সেই তথ্য নিজস্ব ওয়েবসাইটে সংরক্ষণ করে রাখতে পারেনি। সেই তথ্য এদিকে মিলছে এক বেসরকারি সংস্থার কম্পিউটারে। যা খুবই মারাত্মক বিষয়। SSC কোনো মিরর ইমেজ রাখেনি। কীভাবে এসব সম্ভব হল?’। পাশাপাশি SSC র উদ্দেশে আদালত জানায়, ‘ দরিদ্র মানুষের একাংশ সরকারি চাকরির আশায় থাকে। সরকারি চাকরি অত্যন্ত মূল্যবান সকলের কাছে। সেখানে নিয়োগ প্রক্রিয়ায় এত দুর্নীতি থাকলে মানুষের ভরসা যদি উঠে যায়, তাহলে কী পড়ে থাকল’।

আর পড়ুনঃ না মানলেই …! SSC-র মামলার পর এবার শিক্ষকদের নিয়ে বড় মন্তব্য হাইকোর্টের

এদিন রাজ্য সুপ্রিম কোর্টে সুপার নিউমেরিক পোস্ট নিয়েও প্রশ্নের মুখে পড়ে রাজ্য। সেখানে রাজ্যের আইনজীবী বলেন, ‘সুপার নিউমেরিক পদ তৈরি করার নেপথ্যে রাজ্যের কোনও খারাপ অভিসন্ধি ছিল না। কমিশনের পরামর্শ অনুযায়ী রাজ্যে মোট ৬৮৬১ টি অতিরিক্ত পদ তৈরী করা হয়েছিল।’ কিন্তু পুরো নিয়োগ প্রক্রিয়া যেখানে বিচারাধীন সেখানে কীভাবে অতিরিক্ত পদ তৈরি করা হল? জবাবে রাজ্যের অপর আইনজীবী বলেন, ‘মন্ত্রিসভা কেবল ওয়েটিং লিস্ট থেকে সুপারনিউমেরিক পোস্ট তৈরি করার জন্য নোট নেয়। কোনও নিয়োগ এক্ষেত্রে আলাদা করে করা হয়নি।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন