‘ধামাচাপা দেওয়ার চেষ্টা’, আরজি করের প্রতিবাদে রাজ্যের ৫০ হাজার ফেরাল মালদার নাট্যদল

Published on:

malda

ইন্ডিয়া হুড ডেস্ক: আরজি কর-কাণ্ডের প্রতিবাদে রীতিমত ঝড় উঠেছে গোটা রাজ্য জুড়ে। দফায় দফায় বিক্ষোভ যেমন ক্রমেই বাড়ছে ঠিক তেমনই আন্দোলন, সভা, মিছিল হয়েই চলেছে। দাবি একটাই গত ৯ আগস্ট যে নারকীয় ঘটনায় এক দ্বিতীয় বর্ষের তরুণী ডাক্তারি পড়ুয়ার মৃত্যু হল তার যত শীঘ্র সম্ভব সুবিচার যেন হোক। এবং দোষীরা চরম শাস্তি পাক। আর এই আন্দোলনে সামিল হয়েছে টলিপাড়া থেকে শুরু করে আইনজীবী এবং চিকিৎসকরাও। একের পর এক ফেরানো হচ্ছে অনুদান। এবার সেই তালিকায় নাম সংযুক্ত করল সাংস্কৃতিক জগতের মানুষজন ।

অনুদান ফেরৎ রাজ্য সরকারকে

সূত্রের খবর, গতকাল অর্থাৎ বুধবার ‘মালদহ সমবেত প্রয়াস’ নামে এক নাট্যদল নাট্য একাডেমিকে চিঠি দিয়ে সরকারের দেওয়া অনুদান প্রত্যাখ্যান করল। এদিন সরকারের দেওয়া যে চেকের মাধ্যমে ওই নাট্যদলটি অনুদানের টাকা পেয়েছিল, চিঠির সঙ্গে সেই চেকও ফেরৎ দিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে নাট্যদলটি। অনুদানের পরিমাণ ছিল ৫০ হাজার টাকা। জানা গিয়েছে আগামী ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর একটি নাট্যমেলার আয়োজন করেছিল ‘মালদহ সমবেত প্রয়াস’। সেই অনুযায়ী রাজ্য সরকারের তরফ থেকে ৫০ হাজার টাকাও পেয়েছিল এই দল। কিন্তু বর্তমানে আরজি কর কাণ্ডের প্রতিবাদে সেই নাট্যমেলা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে দল।

WhatsApp Community Join Now

কেন এই পদক্ষেপ?

নাট্যদলের কর্ণধার শরদিন্দু চক্রবর্তী এদিন সংবাদ মাধ্যমকে জানান, ‘‘রাজ্যে যে ঘটনা ঘটেছে, তা একেবারেই কাম্য নয়। উপরন্তু রাজ্য সরকারও এই ঘটনা ধামাচাপা দেওয়া থেকে শুরু করে দোষীদের আড়াল করার চেষ্টা করে চলেছে অনবরত। আর তার প্রতিবাদ জানাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে দলের তরফ থেকে।’’ এছাড়া তিনি আরও বলেন, “আমরা জানি, এই সিদ্ধান্তের জন্য আমাদের সরকারের রোষের মুখে পড়তে হতে পারে৷ কটাক্ষের শিকার হতে পারি৷ ইতিমধ্যে সেসব শুরু হয়ে গিয়েছে ৷ তবে বুক ঠুকে বলতে পারি, আমরা কোনও সুপারিশের ধার ধারি না ৷ কিন্তু আমরা সত্যের পক্ষ থেকে সরে যাব না ৷” তবে নাট্যমেলা স্থগিত রাখা হলেও ‘মালদহ সমবেত প্রয়াস’ ইংরেজবাজারের নজরুল সরণিতে নিজেদের উদ্যোগে একটি পথনাটক হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ বেশীরভাগ কাজ শেষ, কবে সড়ক পথেই যাওয়া যাবে কলকাতা থেকে থাইল্যান্ড, মিয়ানমার?

এদিকে আরজি করের ঘটনার প্রতিবাদ জানিয়ে সরকারি অনুদান না নেওয়ার পথে হাঁটছে একের পর এক ক্লাবগুলি। প্রথমে হুগলির উত্তরপাড়ার ভদ্রকালীর মহিলা পরিচালিত বৌঠান সংঘ পুজোর অনুদান ফেরানো হয়েছিল। এরপর সেখানে প্রায় তিনটি পুজো অনুদান ফেরায়। এমনকি কোন্নগরে পুজোর অনুদান বয়কট করা হয়। কিছুদিন আগে মুর্শিদাবাদের লালগোলার কৃষ্ণপুর সন্ন্যাসীতলা মহিলা দুর্গোৎসব কমিটি রাজ্য সরকারের দেওয়া অনুদান ফিরিয়ে দেয়। তাঁদের একটাই দাবি ‘তিলোত্তমার বিচার চাই’।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন