ব্যাঙ্গালুরু থেকে কলকাতার ভাড়া ১০,১০০ টাকা! ট্রেনের তৎকাল টিকিটের রেট দেখে হতবাক যাত্রীরা

Published on:

Train Ticket

ইন্ডিয়া হুড ডেস্ক: কোনও নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার ক্ষেত্রে সবসময়ই দেশের অধিকাংশ মানুষ নির্ভর করে ভারতীয় রেলের ওপর। তাইতো বিশ্বের অন্যতম বৃহত্তম রেল নেটওয়ার্ক হল ভারতীয় রেল। লোকাল হোক বা এক্সপ্রেস, প্রতিদিন লাখ লাখ লোক রেলে চড়ে গন্তব্যে পৌঁছান। কিন্তু সেই রেল পরিষেবাই এবার বড় কাল হল। খবরে শিরোনামে উঠে এল চড়া মূল্যের প্রিমিয়াম তৎকাল টিকিট।

ভাইরাল পোস্ট!

সমাজমাধ্যমে একজন ‘রেডিট’ ব্যবহারকারী ব্যয়বহুল টিকিটের একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। এবং প্রকাশিত রেলের ওয়েবসাইটের সেই স্ক্রিনশটে দেখা যাচ্ছে বেঙ্গালুরু থেকে কলকাতায় আসার টু’টায়ার এসি টিকিটের দাম ১০ হাজার ১০০ টাকা। কিন্তু সাধারণত ওই রুটের টিকিটের দাম সাধারণত ২,৯০০ টাকা হয়ে থাকে। কিন্তু সেই দামের থেকে তিন গুণের বেশি দামে বিক্রি হচ্ছে তৎকাল টিকিট। যা দেখে রীতিমত চক্ষু চড়কগাছ সকলের।

WhatsApp Community Join Now

কী এই ডায়নামিক প্রাইসিং?

আসলে IRCTC সম্প্রতি প্রিমিয়াম তৎকাল বিভাগ চালু করেছিল। যেখানে টিকিটের দাম ক্রমাগত বাড়তে থাকে। নামে তৎকাল হলেও আসলে সাধারণ তৎকাল টিকিটের নির্ধারিত মূল্যের নিয়ম এর তুলনায় অনেকটাই বিপরীত। আসলে এই তৎকাল টিকিটের দাম নির্ভর করে বিমানের টিকিটের মতো চাহিদা এবং জোগানের ভিত্তিতে। আর IRCTC এই দাম নির্ধারণ করার প্রক্রিয়াকে বলা হয় ‘ডায়নামিক প্রাইসিং’। কিন্তু IRCTC- র ডায়নামিক প্রাইসিং নিয়ে একদমই খুশি নন যাত্রীরা। যার দরুন এই বিষয়কে কেন্দ্র করে উঠে এসেছে নানা সমালোচনা।

তাইতো সমাজমাধ্যম রেডিটে ওই টিকিটের স্ক্রিনশট প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই নেটিজেনদের একাংশ সমালোচনা করতে শুরু করে। অনেকেই সেই পোস্টকে ঘিরে নানা মন্তব্য করেছেন। তাঁদের মধ্যে একজন লিখেছেন, ‘ডায়নামিক প্রাইসিং’য়ের দৌলতে রেলের প্রিমিয়াম তৎকাল টিকিটের দাম, লাগামছাড়া হয়ে পড়ছে ধীরে ধীরে। আরেকজন লিখেছেন, ‘এর থেকে বরং ট্রেনের টিকিট না কেটে উঠে পড়ুন ট্রেনে। তাতে জরিমানা হলে সেটি ১০ হাজারের থেকেও অনেকটাই কম হবে।’

যদিও কম দামে বিমানের টিকিট পাওয়া গেলেও, শেষ মুহূর্তে ট্রেনের টিকিট না পেলেও কিছু ক্ষেত্রে চিকিৎসাজনিত কারণে অথবা কোনো গুরুত্বপূর্ণ কারণে তখন ট্রেন ছাড়া কোনো গতি থাকে না। কিন্তু সেক্ষেত্রে এত পরিমাণে টিকিটের দাম বৃদ্ধি রীতিমত ভাবিয়ে তুলছে সকলকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন