এতটা বাড়ছে ধোঁয়া পরীক্ষার খরচ! পশ্চিমবঙ্গ সরকারের পদক্ষেপে মাথায় বাজ গাড়ির মালিকদের

Published on:

WB Transport Department

ইন্ডিয়া হুড ডেস্ক: দিন যত এগোচ্ছে প্রয়োজনীয় দ্রব্যাদির দাম এতটাই আকাশছোঁয়া যে সাধারণ মানুষের কাছে নিত্যদিন সংসার চালানো বেশ চাপের হয়ে পড়ছে। এদিকে চলতি বছরের লোকসভা নির্বাচনের ভোট মিটতেই মাথায় বাজ পড়ল বঙ্গে। রাজ্য সরকারের নেওয়া চরম সিদ্ধান্তে এবার আর্থিক সংকটের মুখোমুখি হতে চলেছে সাধারণ মানুষ।

সময় যত এগোচ্ছে পৃথিবীতে বায়ু দূষণের মাত্রা যেন সীমা ছাড়িয়ে যাচ্ছে। আর তাই সেই কথা মাথায় রেখে একটি নির্দিষ্ট সময় অন্তর সব গাড়িরই ধোঁয়া পরীক্ষা করিয়ে তার শংসাপত্র নিতে হয়। এমনকি সরকারের তরফ থেকে এই পরীক্ষা করানো গাড়িগুলির পক্ষে বাধ্যতামূলক করা হয়েছে। আর এবার সেই পরীক্ষার খরচ বাড়তে চলেছে। সূত্রের খবর, লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগে থেকেই গাড়ির ধোঁয়া পরীক্ষা করানোর খরচ সংক্রান্ত একটি প্রস্তাব অর্থ দফতরের কাছে পাঠানো হয়েছিল। সেই প্রস্তাবে দাবি করা হয়েছে গাড়ি পরীক্ষা করানোর খরচ যেন বাড়ানো হয়। ইতিমধ্যেই অর্থ দফতরও সেই প্রস্তাবে সায় দিয়ে দিয়েছেন। জানা যাচ্ছে সমস্ত পরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়িত হলেই আগামী কয়েক মাসের মধ্যে কলকাতা-সহ গোটা রাজ্যে বাড়বে গাড়ির ধোঁয়া পরীক্ষা করানোর খরচ।

WhatsApp Community Join Now

পরিবহণ দফতর সূত্রে খবর, এই নিয়ম চালু হলে চার চাকার যানবাহনের খরচ ১০০ টাকা থেকে বাড়িয়ে ১৫০ পর্যন্ত করা হতে পারে। আবার তিন চাকা গাড়ির ক্ষেত্রে খরচ ১০০ টাকা থেকে বেড়ে ১২০ টাকা পর্যন্ত করা হতে পারে। আবার বাইক এবং স্কুটারের ক্ষেত্রে খরচ ৮০ টাকা থেকে বেড়ে ৯০ টাকা হতে পারে। অন্যদিকে পণ্যবাহী লরি বা ট্রাকের ক্ষেত্রে সেই খরচ বাড়ানো হতে পারে দ্বিগুণ। এখানেই শেষ নয়। এই খরচের সঙ্গে আবার যুক্ত হবে GST। ফলে একধাক্কায় অনেকটা টাকাই খসতে চলেছে মধ্যবিত্তের পকেট থেকে।

বড় খরচের মুখোমুখি রাজ্যবাসী!

জানা গিয়েছে, আগের নিয়ম অনুযায়ী ধোঁয়া পরীক্ষায় কোনওরকম রাজস্ব নিত না পরিবহণ দফতর। কিন্তু নতুন এই ব্যবস্থা শুরু হওয়ায় রাজ্য জুড়ে বিপুল পরিমাণ রাজস্ব আদায় হবে বলে মনে করছেন পরিবহণ দফতরের কর্তারা। গ্রাহকের প্রায় মোট খরচের অর্ধেক বা ৫০ শতাংশ রাজস্ব যাবে সরকারের রাজকোষে। আর বাকি অংশ থাকবে ধোঁয়া পরীক্ষা কেন্দ্রের কাছে। অন্যদিকে ধোঁয়া পরীক্ষা কেন্দ্রগুলি কারচুপি বন্ধ করতে ন্যাশনাল ইনফরমটিক্স সেন্টার বা NIC-এর প্রযুক্তি কাজে লাগানোর জন্য ধোঁয়া পরীক্ষা কেন্দ্রগুলিকে একটি বিশেষ অ্যাপ ডাউনলোড করে সেখানে ধোঁয়া পরীক্ষা কেন্দ্র সংক্রান্ত যাবতীয় তথ্য আপলোড করে দিতে হবে। সঙ্গে গাড়ির ধোঁয়া পরীক্ষার সময় গাড়ির নম্বর প্লেটের ছবি, গাড়ির ছবি এবং ধোঁয়া পরীক্ষার ভিডিয়ো ওই অ্যাপে আপলোড করে দিতে হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন