আর চলবে না পুরনো নম্বর প্লেট, নয়া নির্দেশিকা পশ্চিমবঙ্গ সরকারের, বেঁধে দেওয়া হল সময়ও

Published on:

WB Transport Department

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমানে নিত্যদিন পথে পথে হাজার হাজার গাড়ির সমারোহ দেখা যায়। সংখ্যাটা এতটাই বেশি যে ফাঁক ফোকর দিয়ে যাতায়াত করার জো টুকুও নেই। এই সারি সারি গাড়ির পিছনে থাকে অসংখ্য নম্বর প্লেট। আসলে এই নম্বর প্লেটগুলো শব্দ ও সংখ্যার সমন্বয়ে তৈরি হয়। ২০১৯ থেকে চালু হয়েছে হাই সিকিউরিটি নম্বর প্লেট।

কী এই হাই সিকিউরিটি নম্বর প্লেট?

এই নম্বর প্লেটগুলো তৈরি করা হয় অ্যালুমিনিয়াম দিয়ে। এই নম্বর প্লেট গুলি ১০টি অক্ষর ও সংখ্যার সমন্বয়ে গঠিত। প্রথম ২টি অক্ষর নির্দেশ করে রাজ্যের নাম। যেমন WB পশ্চিমবঙ্গ, HR হরিয়ানা, DL দিল্লি। তারপরের ২টি সংখ্যা ওই রাজ্যের জেলার ক্রমিক সংখ্যা। তারপরের ২টি অক্ষর হয় ওই জেলার গাড়ির সিরিজ। শেষ ৪টি ইউনিক নম্বর। ইউনিক নম্বরের ক্ষেত্রে বিশেষ সংখ্যা বা VIP নম্বর পেতে মোটা অঙ্কের ফি দিতে হয় RTO কে। সম্প্রতি রাজ্য সরকার সকল যানবাহনের ক্ষেত্রে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট বা হাই সিকিউরিটি নম্বর প্লেট নিয়ে এক বিশেষ বিজ্ঞপ্তি জারি করল।

WhatsApp Community Join Now

অনেকসময় দেখা যায় রাস্তাঘাটে দেখা যায়, রেজিস্ট্রেশন করা গাড়িগুলি উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট ছাড়াই রাস্তাঘাটে ঘুরে বেড়ায়। বিশেষ ভাবে ট্রাফিক পুলিশ দ্বারা সতর্ক করা সত্বেও কোনও কিছুতেই সমস্যা মিটছে না। তাই এই জটিল পরিস্থিতি মোকাবিলা করতে নড়ে চড়ে বসল রাজ্য পরিবহন দফতর। সকল গাড়ির মালিকদের উদ্দেশে তাঁদের সকলের গাড়িতে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর সময়সীমা বেঁধে দেওয়া হল।

পরিবহন দফতরের বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে, যে সকল গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এর শেষ সংখ্যা ১,২,৩ এবং ৪, তাঁদের ক্ষেত্রে গাড়িতে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর শেষ দিন চলতি বছরের ১৫ আগস্ট। শেষ সংখ্যা ৫ ও ৬ এর ক্ষেত্রে গাড়িতে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর শেষ দিন ১৫ সেপ্টেম্বর। পাশাপাশি ৭ ও ৮ এর ক্ষেত্রে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর শেষ দিন ১৫ অক্টোবর। এছাড়া ৯ ও ০ এর ক্ষেত্রে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর শেষ দিন ১৫ নভেম্বর ধার্য করা হয়েছে। যদি কোনও গাড়ির মালিক নির্দিষ্ট সময়ের পর নম্বর প্লেট লাগায় তাহলে তাঁদের ক্ষেত্রে মোট টাকা চার্জ নেওয়া হবে।

আরও পড়ুনঃ বাজেটে নয়া আয়কর কাঠামোর ঘোষণা অর্থমন্ত্রীর, এবার কত হারে ট্যাক্স? রইল হিসেব

এছাড়াও ওই বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যানবাহনের মালিকদের তাঁদের নিজস্ব গাড়িতে উচ্চ নিরাপত্তাযুক্ত নম্বর প্লেট লাগানোর ক্ষেত্রে সংশ্লিষ্ট মোটরযান নির্মাতা বা ডিলার, সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচার অথবা সংশ্লিষ্ট আঞ্চলিক পরিবহন আধিকারিকের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে পরিবহন দফতরের তরফ থেকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন