শুধু জয় রাইড, কলকাতার একমাত্র এই রুটেই চলবে ট্রাম! হাইকোর্টে জানাবে রাজ্য সরকার

Published on:

Trams

ইন্ডিয়া হুড ডেস্ক: কলকাতার সঙ্গে ট্রাম পরিষেবা যেন ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে। প্রেম থেকে শুরু করে কবিতা, কাব্য, গান সবটা জুড়েই যেন রয়েছে এই ট্রাম। কিন্তু দিন যত এগোচ্ছে ততই যেন ট্রামের প্রতি নতুন জেনারেশনের ভালবাসা কমে আসছে। আর তাই কমছে ট্রামরুটের সংখ্যা। নতুন প্রযুক্তি চলে আসায় বাড়ছে অন্যান্য পরিবহন মাধ্যমের। হারিয়ে যাচ্ছে পুরোনো কলকাতার স্মৃতি। আর এই আবহেই এবার ট্রাম নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার।

ট্রাম নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

বর্তমানে তিনটি রুটে এখন ট্রাম চলে কলকাতায়। আর সেগুলি হল টালিগঞ্জ-বালিগঞ্জ, গড়িয়াহাট- ধর্মতলা ও ধর্মতলা- শ্যামবাজার। আশা করা যাচ্ছে এবার এই রুটেও উঠে যেতে পারে ট্রাম। চলতি সপ্তাহেই রাজ্য সরকার হলফনামা দিয়ে কলকাতা হাইকোর্টে তাদের সিদ্ধান্তের কথা জানাতে চলেছে সরকার। আসলে শহরে ট্রাম পরিষেবা চালু রাখার দাবিতে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেছিল ক্যালকাটা ট্রাম ইউজ়ার্স অ্যাসোসিয়েশন।

WhatsApp Community Join Now

সেই মামলার পরিপ্রেক্ষিতেই তাই রাজ্য সরকারের অবস্থান জানতে চেয়েছিল আদালত। তবে বিশেষ সূত্রে জানা গিয়েছে রাজ্য পরিবহন দফতর শুধুমাত্র একটি রুটের কথা জানাতে চলেছে। বিশেষ সূত্রে জানা গিয়েছে, বহু দিন ধরে এসপ্ল্যানেড থেকে খিদিরপুরের মধ্যে ট্রাম লাইনটি বন্ধ রয়েছে। এবার সেই লাইনটিতেই নজরপাত করছে পরিবহণ দফতর। এবার ওই লাইনটিকে সঙ্কুচিত করে, জয় রাইড হিসাবে কলকাতায় ট্রাম চালাতে চায় পরিবহণ দফতর।

কেন এই সিদ্ধান্ত?

আসলে ব্যস্ততম শহরে জনসংখ্যা যেখানে মাত্রাতিরিক্ত সেখানে জনসংখ্যার নিরিখে রাস্তা অনেক কম। এদিকে গাড়ির সংখ্যা অত্যাধিক। যান চলাচল তাই নিয়ন্ত্রণ করতে একেবারে হিমশিম খাচ্ছে কলকাতা পুলিশের ট্র্যাফিক বিভাগ। তাই ট্রাম তুলে দিয়ে শহরকে আরও গতিশীল করে তোলার দাবি তোলা হয়েছিল। এবার সেই দাবিকে মানতে চলেছে রাজ্য সরকার। হারিয়ে যেতে চলেছে নস্টালজিক ট্রামের শহর। নতুন প্রজন্ম এবার দেখতে চলেছে ঝকঝকে কলকাতাকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন