বাচ্চাদের স্কুলে পাঠিয়ে চিন্তার দিন শেষ! গরমের ছুটির শেষে যা করল রাজ্য সরকার, ধন্য ধন্য করছে সবাই

Published on:

West Bengal Transport Department

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্যে একাধিক সরকারী এবং বেসরকারি স্কুলগুলিতে পড়ুয়াদের যাতায়াতের জন্য বাস বা পুলকারের ব্যবস্থা করা হয়ে থাকে। এর ফলে অনেকটাই ভরসা পান অভিভাবক এবং অভিভাবিকারা। ছেলেমেয়েদের সুরক্ষিতভাবে স্কুলে পাঠানো এবং বাড়ি ফেরানোর জন্য তাই পুলকারই শ্রেষ্ঠ। কিন্তু পুলকারগুলি নিয়ে এক বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বাচ্চাদের পথ সুরক্ষা নিশ্চিত করতে অনেকগুলি গাইডলাইন আনল পরিবহণ দপ্তর। শুক্রবার সাংবাদিক সম্মেলন করেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সেখানেই তিনি এই নয়া নির্দেশিকার কথা বলেছেন। এই নয়া নির্দেশিকা অনুযায়ী পুলকারগুলিকে আলাদা করে হলুদ ও নীল রঙ দিয়ে চিহ্নিত করতে হবে। একইসঙ্গে বৈধ কাগজ রাখতে হবে গাড়িগুলোকে। পাশাপাশি প্রত্যেক পড়ুয়ার জন্য থাকতে হবে সিট বেল্ট। থাকতে হবে বাইরে থেকে দৃশ্যমান কাঁচ, পর্যাপ্ত আলো, ব্যাগ রাখার জায়গা, ফার্স্ট এড বক্স।

WhatsApp Community Join Now

নয়া নির্দেশিকা সরকারের

একইসঙ্গে প্রতি স্কুলে একজন করে ট্রান্সপোর্ট ম্যানেজার থাকার কথা বলা হয়েছে।তিনি নিকটবর্তী পরিবহণ অফিসের সঙ্গে যোগাযোগ রাখবেন। বাসের মধ্যে দৃষ্টিগোচর জায়গায় স্কুল বাস লিখতে হবে। পরিবহণ দফতরের তরফে আরও জানানো হয়েছে যে স্কুল বাসের ভিতরে যাতে যথেষ্ট আলোর ব্যবস্থা থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়াও জরুরি পরিস্থিতির জন্য অগ্নিনির্বাপক যন্ত্র, বাসের ভিতর ও বাইরে লিখে রাখতে হবে আপৎকালীন নম্বর। এছাড়াও ভেহিকলস লোকেশন ট্র্যাকিং ডিভাইস (VLTD) রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ DA বৃদ্ধির দাবির মধ্যেই সুখবর! কর্মীদের বেতন বাড়াতে কমিশন গঠন করল রাজ্য সরকার

প্রসঙ্গত, রাজ্যের পড়ুয়াদের সুরক্ষার উপর নতুন করে জোর দিতে চাইছে সরকার। সে কারণেই বাস মালিক, চালকদের পাশাপাশি একগুচ্ছ পরামর্শ দেওয়া হয়েছে অভিভাবকদেরও। তাঁরা যেন সকলেই গাড়ির চালকের নম্বর নিজেদের কাছে রাখেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন