‘এখনই বেতন বন্ধ নয়…’ চাকরিহারাদের উদ্দ্যেশে বড় ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

Published on:

West Bengal Govt

গত সোমবার SSC নিয়োগ দুর্নীতির মামলায় ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল করেছে কলকাতা হাইকোর্ট। প্রায় ২৬ হাজার শিক্ষক শিক্ষিকার চাকরি বাতিল করা হয়েছে। সঙ্গে বেতন ফেরতের নির্দেশও দেওয়া হয়েছে। যার জেরে গোটা পশ্চিমবঙ্গ উত্তাল হয়ে পড়েছে। তাঁদের মধ্যে অনেকেই হকের চাকরি ফিরে পেতে ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে। ইতিমধ্যে গত বুধবার হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে SSC। তবে চাকরিহারাদের পাশে আছে রাজ্য সরকার! এমনই বার্তা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু-র।

চাকরিহারাদের পাশে রাজ্য সরকার!

এদিন তৃণমূল ভবনে শিক্ষামন্ত্রী মন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে দেখা করতে আসেন চাকরিহারারা। তাঁদের সঙ্গে বৈঠক করেন ব্রাত্য বসু। সূত্রের খবর, বৈঠকে শিক্ষামন্ত্রী আশ্বাস দিয়েছেন, সরকার চাকরিহারাদের পাশে আছে। তাঁদের বেতন এখনই বন্ধ নয়। কারণ হিসেবে বলা হয়েছে, সম্প্রতি রাজ্যের সরকারি স্কুলগুলিতে যে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করা হয়েছে, তার আগে পর্যন্ত চাকরিহারা শিক্ষক ও শিক্ষাকর্মীরা নিজেদের দায়িত্ব পালন করেছেন। সেক্ষেত্রে শ্রম আইন অনুসারে বিচার করলে, কেউ কাজ করলে তার উপযুক্ত পারিশ্রমিক দিতে হয়। তাই চাকরিহারাদের এপ্রিলের বেতন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও রাজ্যের একটি সূত্রের দাবি।

CBI হস্তক্ষেপ!

এদিকে প্রাথমিকভাবে জানা গিয়েছে ৫,২৪৩ জন অযোগ্য প্রার্থীর তালিকা চেয়ে পাঠিয়েছে CBI। স্কুল শিক্ষা দফতরকে এই মর্মে চিঠিও দিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। যেখানে বলা হয়েছে অযোগ্য চাকরি প্রার্থীদের তালিকা হাতে পাওয়ার পর জিজ্ঞাসাবাদ পর্ব শুরু হবে। খুব দ্রুত অযোগ্য প্রার্থীদের জিজ্ঞাসাবাদ পর্ব শুরু করবেন তাঁরা।

সেই অনুযায়ী ডিআইরা ইতিমধ্যে রাজ্যের সরকারি স্কুলগুলির প্রধান শিক্ষকদের একটি ফর্ম পাঠিয়েছে। যেখানে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, কোন স্কুলে কতজন চাকরি হারাচ্ছেন, কোন কোন বিষয়ের শিক্ষকরা সেই তালিকায় রয়েছে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন