পশ্চিমবঙ্গ সরকারের কোন চালে সুপ্রিম কোর্টে স্থগিত DA মামলার শুনানি? জানা গেল কারণ

Published on:

DA Case

ইন্ডিয়া হুড ডেস্ক: চার মাস পরেও মহার্ঘ ভাতা বা DA মামলার শুনানি হল না সুপ্রিম কোর্টে। গতকাল মামলাটির শুনানি স্থগিত হয়ে যায় সুপ্রিম কোর্টে। এবং জানানো হয়ে যে পরবর্তী শুনানি হবে দুর্গাপুজোর পর অর্থাৎ আগামী ডিসেম্বর মাসে। ২০১৬ সাল থেকে কেন্দ্রীয় হারে এবং বকেয়া মহার্ঘ ভাতা বা DA এর দাবিতে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। সেই সময় প্রথম স্যাটে জয় পেয়েছিল রাজ্য সরকার। কিন্তু তারপর থেকে প্রতিটি ক্ষেত্রে জয় পেয়ে আসছে রাজ্য সরকারি কর্মচারীরা।

সুপ্রিম কোর্টে মামলার অভিযোগ করে রাজ্য সরকার

এদিকে উচ্চ আদালত রাজ্যকে সরকারী কর্মচারীদের কেন্দ্রের সমতুল্য ৩১ শতাংশ হারে DA দেওয়ার নির্দেশ দেয়। কিন্তু তাতে কোনরকম সম্মতি হয়নি সরকার। তাই সেই রায়কে রীতিমত চ্যালেঞ্জ করে রিভিউ পিটিশন দাখিল করেছিল রাজ্য। তা খারিজ করে দেওয়া হয়েছিল আদালতের তরফ থেকে। আর এই আবহেই রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার দায়ের করে ছিল তিনটি রাজ্য সরকারি কর্মচারী সংগঠন। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। সেখানে ২০২২ সালের ৩ নভেম্বর মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। প্রথম শুনানি হয়েছিল ২০২২ সালে ১৮ নভেম্বর। ওই বছর নভেম্বরের ৩ তারিখ মামলার সমস্ত দিক খতিয়ে দেখে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ জানিয়েছিল, রাজ্য সরকারি কর্মচারীদের DA নিয়ে আরও বিস্তারিত শুনানি প্রয়োজন। কিন্তু সেটাই কাল হয়ে গেল।

WhatsApp Community Join Now

বারংবার দিন পিছিয়ে যাওয়ার পরেও ক্রমশই শুনানি পিছিয়ে যাচ্ছে। অবশেষে যখন গতকাল ৬০ নম্বরে মামলা উঠল তখন এত কিছুর পরেও গতকালও সুপ্রিম কোর্ট থেকে DA মামলা নিয়ে কোনও সুখবর না মেলায় হতাশাপ্রকাশ করেছেন রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। তাঁদের ধারণা ছিল ৬০ নম্বরে DA মামলা থাকলেও কোথাও গিয়ে অনেকে ভেবেছিল যে রাজ্যকে হয়তো এইবার পরাজয়ের মুখে পড়তে হবে বলে আশা করেছিলেন রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। কিন্তু সেগুরে বালি। সবটা আবারো পিছিয়ে এল।

শুনানি না হওয়ার কারণ কী?

আসলে যখন DA মামলা ওঠে, তখন শুনানির জন্য আরও সময় চান রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিংঘভি। তিনি সওয়াল করেন যে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA মামলার শুনানির জন্য আরও সময়ের প্রয়োজন আছে। অন্যদিকে কনফেডারেশনের আইনজীবী জানান, রাজ্য সরকারি কর্মচারীদের আইনজীবীরা সওয়াল করেন যে দ্রুত যেন DA মামলার নিষ্পত্তি করে দেওয়া হয়। কিন্তু সওয়াল-জবাবের পরে বিচারপতি রায় এবং বিচারপতি ভাট্টির ডিভিশন বেঞ্চ জানায় যে পরে একদিন DA মামলার শুনানি হবে। আপাতত সেই নির্দিষ্ট দিন জানানো হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন