ঠিক কখন ওয়েবসাইটে দেখা যাবে উচ্চমাধ্যমিক রেজাল্ট, কখন মিলবে মার্কশিট, জানাল সংসদ

Published on:

WBCHSE

আর কোনো লুকোচুরি নয়! মাধ্যমিকের পর এবার প্রকাশ্যে আসল উচ্চমাধ্যমিকের ফলাফল। চলতি বছর লোকসভা নির্বাচন হচ্ছে সাত দফার মাধ্যমে। আর এই ভোটের উত্তাপের মধ্যেই বেজায় মুশকিলে পড়েছিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৬ ফেব্রুয়ারি এবং শেষ হয়েছিল ২৯ ফেব্রুয়ারি। অবশেষে শিক্ষা মহলের তরফ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। যা শুনে খানিক নিশ্চিন্ত পরীক্ষার্থীসহ অভিভাবকেরা।

উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ!

জানা গিয়েছে আগামী ৮ মে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে। এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার ৬৯ দিনের মাথায় ফলাফল প্রকাশিত হতে চলেছে। একটা সময় জল্পনা করা হয়েছিল যে মাধ্যমিকের আগেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট ঘোষণা করে দেওয়া হবে। তবে প্রত্যেকবারের মত এই বছরেও আগে মাধ্যমিকের ফলপ্রকাশ করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। আর ঠিক পরের সপ্তাহেই প্রকাশিত হতে চলেছে উচ্চমাধ্যমিকের ফলাফল। এবার যেহেতু অনলাইনেই নম্বর জমা দেওয়ার প্রক্রিয়া চলেছে, তাই পুরো প্রক্রিয়াটা দ্রুত মিটে গিয়েছে। সেই পরিস্থিতিতে ৯০ দিনের নির্ধারিত সময়সীমার অনেকটা আগেই উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করতে চলেছে সংসদ।

WhatsApp Community Join Now

শিক্ষা সংসদের দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে ৮ মে দুপুর ১টায় সাংবাদিক বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। এবং সেই ঘোষণায় একই সঙ্গে প্রকাশ করা হবে শীর্ষ ১০ জনের মেধাতালিকা। দুপুর ৩ টে থেকে অনলাইনের মাধ্যমে ছাত্রছাত্রীরা নিজেদের রেজাল্ট চেক করতে পারবে। অনলাইনে রেজাল্ট চেক করার জন্য ছাত্র ছাত্রীদের সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে নির্ভুলভাবে রোল নাম্বার এবং জন্মতারিখ লিখতে হবে। ওয়েবসাইট ছাড়াও SMS ও মোবাইল অ্যাপের মাধ্যমে ছাত্রছাত্রীরা রেজাল্ট চেক করতে পারবে।

কোন ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে রেজাল্ট?

https://wbchse.wb.gov.in/

পরীক্ষার্থীরা কবে মার্কশিট পাবে?

উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ঘোষণার দিনে ছাত্র-ছাত্রীরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট ডাউনলোড করে নিতে পারবে। পাশাপাশি সংসদের বিজ্ঞপ্তি অনুযায়ী ১০ই মে শুক্রবার সকাল ১০টা থেকে ৫৫ টি কেন্দ্র থেকে উচ্চমাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট বিতরণ করা হবে।

প্রসঙ্গত, ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ ফেব্রুয়ারি। শেষ হবে ২৪ ফেব্রুয়ারি। ওই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৩ মার্চ। চলবে ১৮ মার্চ পর্যন্ত।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন