দরকার নেই ন্যূনতম নম্বরের! পড়ুয়াদের রেহাই দিয়ে উচ্চ মাধ্যমিক নিয়ে নয়া নিয়ম সংসদের

Published on:

WB HS Subject Combination 2024

ইন্ডিয়া হুড ডেস্ক: জাতীয় শিক্ষানীতি অনুযায়ী একাদশে চালু হল নয়া নিয়ম! বিষয় নির্বাচন প্রসঙ্গে উঠে এল আমূল পরিবর্তন! চলতি বছর থেকে একাদশ-দ্বাদশে নতুন সিলেবাস চালু করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। চালু হচ্ছে সেমেস্টার ব্যবস্থা। সম্প্রতি প্রকাশিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। নতুন বিষয় পড়া বা বিভিন্ন ‘সাবজেক্ট কম্বিনেশন’ বাছাইয়ের চিন্তায় মগ্ন ছাত্র ছাত্রীরা। ন্যূনতম কত নম্বর পেতে হলে কোন বিষয় বাছাই করতে হবে সেই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি আগেই প্রকাশ করেছিল শিক্ষা সংসদ। তবে সেই বিজ্ঞপ্তির বিরুদ্ধে অভিযোগ ওঠায় নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করল শিক্ষা সংসদ।

নম্বর বিষয়ে শিক্ষা সংসদের পুরোনো বিজ্ঞপ্তি

চলতি বছর মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিন অর্থাৎ ২ মে বিষয় ভিত্তিক নম্বর প্রসঙ্গে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল শিক্ষা সংসদ। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, একাদশ-দ্বাদশে বায়োলজিক্যাল সায়েন্স বিষয় নিতে চাইলে ছাত্র ছাত্রীদের মাধ্যমিক পরীক্ষায় জীবনবিজ্ঞানে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর পেতে হবে। একই ভাবে কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, অ্যাকাউন্ট্যান্সি, সাইবার সিকিউরিটি, ডেটা সায়েন্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, কম্পিউটার সায়েন্স, স্ট্যাটিস্টিক্স এবং অঙ্ক পড়তে চাইলে, পরীক্ষায় অঙ্কে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর থাকতে হবে। পদার্থবিদ্যা এবং রসায়নের ক্ষেত্রে মাধ্যমিকে ভৌতবিজ্ঞানে ন্যূনতম ৩৫ শতাংশ থাকতে হবে। অন্য দিকে, ভূগোল রাখতে চাইলেও মাধ্যমিকে ভূগোলে থাকতে হবে ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর।

WhatsApp Community Join Now

তবে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়া মাত্রই নানা সমস্যার সম্মুখীন হয়েছিল রাজ্যের নানা স্কুল। এরপরেই বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য বিভিন্ন শিক্ষক সংগঠন এবং স্কুলের তরফে শিক্ষা সংসদের কাছে আবেদন জানানো হয়েছিল। আর সেই আবেদনকে মেনে নিয়েছে শিক্ষা সংসদ। গতকাল অর্থাৎ সোমবার একটি সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা সংসদ।

নয়া বিজ্ঞপ্তি

সেই নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে একাদশে অ্যাকাউন্ট্যান্সি এবং কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন এই দুটি বিষয় পড়ার জন্য মাধ্যমিকে অঙ্কে পড়ুয়াদের ন্যূনতম ৩৫ শতাংশ নম্বর না থাকলেও চলবে। অর্থাৎ আগের বছরগুলির মতোই এই দুটি বিষয়ের ওপর অঙ্কের ন্যূনতম যোগ্যতা থাকবে না। তবে বাকি বিষয়ের ক্ষেত্রে নম্বরের যোগ্যতার কোনও পরিবর্তন করা হচ্ছে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন