৭০% উপস্থিতি ছাড়া উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসার অনুমতি নেই, কড়া নোটিশ WBCHSE-র

Published on:

hs exam

শ্বেতা মিত্র, কলকাতাঃ রাজ্যে শুরু হয়ে গিয়েছে একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের পরীক্ষা। অন্যান্যবারের তুলনায় এবারের পরীক্ষার ধরণ কিছুটা আলাদা। ছাত্রছাত্রীরা এবারের পরীক্ষা দিচ্ছেন বা দেবেন ওএমআর শিটে। এছাড়াও একাদশ শ্রেণীর পরীক্ষার ব্যাপারে কড়াকড়ি নিয়ম মেনে চলছে স্কুলগুলো।

একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের পরীক্ষা

স্কুল হোক বা কলেজ, ক্লাসে ছাত্রছাত্রীদের উপস্থিত হার নিয়ে প্রশ্ন উঠেছে একাধিকবার। পড়ুয়াদের উপস্থিতির হার যাতে বৃদ্ধি করা যায় সে ব্যাপারে শিক্ষা দফতরের পক্ষ থেকেও একাধিকবার নির্দেশ দেওয়া হয়েছে। তাতেও যে পুরোপুরি কাজ হয়েছে বলা যায় না। পড়ুয়ারা যাতে নিয়মিত ক্লাসে উপস্থিত থাকতে পারেন সে জন্য কড়া নিয়ম রাখা হয়েছে। যার প্রভাব সরাসরি পড়তে পারে পরীক্ষায়।

WhatsApp Community Join Now

প্রথম সেমিস্টারের পরীক্ষার সিট্ নিজেদের স্কুলেই দেওয়া হচ্ছে। দ্বিতীয় সেমেস্টারের পড়ুয়ারা নিজেদের স্কুলে বসে পরীক্ষা দিতে পারবেন। এই পরিস্থিতিতে উপস্থিতির হারের ওপর জোর দিচ্ছেন স্কুলগুলো। উপস্থিতির হার ও পরীক্ষার নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের স্পষ্ট নির্দেশিকা রয়েছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে কী বলা হয়েছে?

সংসদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যারা পরীক্ষায় বসবেন তাদের উপস্থিতির নূন্যতম হার ৭০% হতেই হবে। ৭০ শতাংশ না হলে পরীক্ষায় বসতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। মেডিক্যাল বা জরুরি ভিত্তিতে উপস্থিতির হারে কিছু ছাড় দেওয়া হতে পারে। বিশেষ ক্ষেত্রে অনুমতির ভিত্তিতে ৫০%-৬৯% উপস্থিতির হারে পড়ুয়ারা পরীক্ষায় বসতে পারবেন। কিন্তু উপস্থিতির হার ৫০ শতাংশের কম হলে পরীক্ষায় বসার নিয়ম নেই। ৭০ শতাংশ উপস্থিতি নিশ্চিত করতে না পারলে ভবিষ্যতে পরীক্ষা দেওয়ার সুযোগ হাতছাড়া হতে পারে। এই নিয়ম দ্বিতীয় সেমিস্টারের সময় আরও কড়াভাবে মেনে চলা হবে এই নিয়ম।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন