পুলিশ হওয়া এখন জলভাত, প্রশিক্ষণ দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! কপাল খুলছে এদের

Published on:

WBMDFC

ইন্ডিয়া হুড ডেস্ক: গোটা দেশ জুড়ে একদিকে যেমন প্রয়োজনীয় দ্রব্যাদির দাম চড়া হারে বৃদ্ধি পাচ্ছে, অন্যদিকে তেমনই পাল্লা দিয়ে বাড়ছে বেকারত্বের সমস্যা। তার মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্য যেন অন্যতম। এইমুহুর্তে খবরের শিরোনামে চাকরি দুর্নীতি প্রসঙ্গে একের পর এক ভয়ংকর তথ্য উঠে এসেছে। জেলবন্দি হয়েছে শাসক দলের কয়েকজন তাবড় তাবড় নেতা।

এর ফলে যত ছেলে মেয়ে বর্তমানে পরীক্ষায় উত্তীর্ণ হচ্ছেন, সেই অনুপাতে চাকরি প্রদান করতে পারছে না সরকার। এর পাশাপাশি পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন জেলায় বেসরকারি চাকরির সুবিধাও তুলনামূলকভাবে অনেক কম রয়েছে। এবার সেই প্রসঙ্গে দৃষ্টিপাত করলেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই বিষয়ে এক বড় পদক্ষেপ গ্রহণ করলেন। তবে এই নয়া সিদ্ধান্ত জারি করলেন বিশেষ শ্রেণীর জন্য।

WhatsApp Community Join Now

বিশেষ উদ্যোগ রাজ্য সরকারের

সূত্রের খবর, পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম অর্থাৎ WBMDFC সংখ্যালঘু সম্প্রদায়ের যুবক-যুবতীতের পুলিশ কনস্টেবল পরীক্ষার প্রাক নিয়োগ এর প্রশিক্ষণ দেওয়া হবে। আর সম্প্রতি এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত করেছে WBMDFC-র ওয়েবসাইট। সেখানে জানানো হয়েছে যে সমস্ত প্রার্থী পুলিশে কর্মরত হতে চান তাঁদের পরীক্ষায় উত্তীর্ণ হতে গেলে কী প্রস্তুতি নেওয়া প্রয়োজন তা-ই শেখানো হবে সম্পূর্ণ বিনামূল্যে। তবে এই প্রশিক্ষণ কোনও চাকরির প্রতিশ্রুতি দেবে না।

কী কী যোগ্যতা লাগবে?

এই প্রশিক্ষণ শিবিরে আবেদনের জন্য ১৮ থেকে ৩০ বছরের মধ্যে বয়স হতে হবে প্রার্থীদের। যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক অথবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। উচ্চতার নিরিখে ছেলেদের জন্য ১৬৭ সেন্টিমিটার এবং মেয়েদের ক্ষেত্রে ১৬০ সেন্টিমিটার উচ্চতা হতে হবে। পাশাপাশি এই প্রশিক্ষণ সবার জন্য নয়। শুধুমাত্র বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, মুসলিম, পার্সি, শিখ সম্প্রদায়ভুক্তদের জন্য থাকবে এই পরিষেবা।

আবেদন প্রক্রিয়া

আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ অনলাইন হবে। এছাড়াও QR কোড স্ক্যান করেও আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। তবে সে বিষয়ে বিস্তারিত জানতে WBMDFC এর ওয়েবসাইটে যেতে হবে।

প্রশিক্ষণ পর্ব কত দিনের?

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে এই প্রশিক্ষণ পর্ব চলবে ৩ মাস।সপ্তাহে দুই থেকে তিন দিন ক্লাস হবে। রাজ্যের সকল জায়গায় থাকবে প্রশিক্ষণ সেন্টার। তাই সেক্ষেত্রে আগ্রহীরা নিজেদের কাছাকাছি সেন্টারে প্রশিক্ষণ নিতে পারবে।

আবেদনের শেষ তারিখ

চলতি বছরের ৪ অগাস্ট।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন