বাতিল পুরনো নিয়ম, মাধ্যমিক পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশনে বড় বদল আনল পর্ষদ

Published on:

WBSE

ইন্ডিয়া হুড ডেস্ক: সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদ ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছেন। সেখানে বলা হয়েছে ২০২৫ সালে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১০ ফেব্রুয়ারি এবং পরীক্ষা শেষ হবে ২২ ফেব্রুয়ারি। শুধু পরীক্ষার রুটিন প্রকাশ নয় এর পাশাপাশি শুরু হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে এবার মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন পদ্ধতিতে বিরাট বদল আনার পাশাপাশি নয়া ঘোষণা করে দিল।

নির্দেশিকায় কী জানানো হয়েছে?

গতকাল অর্থাৎ সোমবার, ১৫ জুলাই থেকে শুরু হয়েছে মাধ্যমিকের জন্য অনলাইন রেজিস্ট্রেশন। আর এবার মাধ্যমিকের রেজিস্ট্রেশন ত্রুটি মুক্ত করতে নয়া গাইডলাইন প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। যেখানে প্রতিটি স্কুলগুলিকে একাধিক কড়া নির্দেশিকা দেওয়া হয়েছে। পর্ষদের দেওয়া এই গাইডলাইনে কেবলমাত্র পর্ষদ স্বীকৃত স্কুলের পড়ুয়াদেরই নাম নথিভুক্ত করতে বলা হয়েছে স্কুলগুলিতে। www.wbbsedata.com ওয়েবসাইটে লগ ইনের মাধ্যমে করতে হবে রেজিস্ট্রেশন। পাশাপাশি রেজিস্ট্রেশন ফি বাবদ প্রত্যেক পড়ুয়াকে ৫৫ টাকা জমা করতে হবে। এছাড়াও বলা হয়েছে ফর্ম পূরণের সময় ছাত্র-ছাত্রীরা যেন নামের আগে কোনও সম্মানজনক শব্দ অর্থাৎ শ্রী, শ্রীমতী, মিস্টার, মিসেস, মিস ব্যবহার না করে।

WhatsApp Community Join Now

এছাড়াও সেই নির্দেশিকায় বলা হয়েছে সকল ছাত্র ছাত্রীদের জন্মতারিখ ২০১১ সালের ৩১ অক্টোবর বা তার আগে হতে হবে। যাদের জন্মতারিখ তার পরে, তাদের রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করে স্কুল থেকে পাঠাতে বারণ করা হয়েছে। পড়ুয়ার স্বাক্ষর ছবির উপর দিয়ে হবে না। পাসপোর্ট সাইজের সাদা-কালো ছবি ফর্মে আটকে দিতে হবে। সবার শেষে স্কুলগুলির রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে কত জন পড়ুয়ার রেজিস্ট্রেশন হল, সেই তালিকা ক্যাম্প অফিসে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে হবে।

মূল উদ্দেশ্য কী?

গত বছরের অফলাইন রেজিস্ট্রেশনে একাধিক ত্রুটি ধরা পড়েছিল। বহু স্কুল অন্য শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের নাম নথিভুক্ত করিয়েছে। যা নিয়ে তদন্ত শুরু হলে প্রকাশ্যে আসে চাঞ্চল্যকর নানা তথ্য। এমনও দেখা গিয়েছিল যে ওই ছাত্র-ছাত্রীর একাংশের দু’টি ভিন্ন বোর্ডে রয়েছে নাম। এছাড়াও গত বছর অনেকেই ‘মাইগ্রেশন’ সার্টিফিকেট এর নিয়ম না মেনেই বোর্ড পরিবর্তন করেছিল। সেই কারণে রেজিস্ট্রেশনে জটিলতা তৈরি হয়। তাই সেই সমস্যা নির্মূল করতে এবার অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু করেছে মধ্যশিক্ষা পর্ষদ। ফলে সেখানে যাতে কোনও রকমের তথ্যগত ত্রুটি না থাকে, তার জন্য বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে।

কবে শেষ অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া?

জানা গিয়েছে আগামী ৩১ অগাস্ট রাত ১২ টা পর্যন্ত চলবে এই প্রক্রিয়া।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন