৭ দিনের মধ্যেই বেরোবে স্ক্রুটিনি এবং রিভিউ এর রেজাল্ট, নাহলে টাকা ফেরত: শিক্ষা সাংসদ

Published on:

Screutny And review result will be publish within 7 days

 মাধ্যমিকের পর এবার প্রকাশ্যে আসল উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশের দিন। আগামী ৮ মে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হতে চলেছে রাজ্যে। চলতি বছর লোকসভা নির্বাচনের উত্তাপের মধ্যেই বেজায় মুশকিলে পড়েছিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। তবে এবার সেই সমস্যা নির্মূল হয়েছে। এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৬ ফেব্রুয়ারি এবং শেষ হয়েছিল ২৯ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় প্রকাশিত হবে ফলাফল। এদিকে এসবের মাঝেই রিভিউ ও স্ক্রুটিনি সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করল শিক্ষা সংসদ।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার্থীদের সুবিধার জন্য চালু করেছে এক নয়া ব্যবস্থা। যার নাম দিয়েছে তৎকাল পরিষেবা। চলতি বছর ৮ তারিখ প্রকাশিত হচ্ছে উচ্চ মাধ্যমিকের ফল। তার ঠিক দুই দিন পর ১০ তারিখ থেকে স্ক্রুটিনি (PPS) এবং রিভিউ (PPR)-এর জন্য আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। সাধারণত পরীক্ষার্থীদের স্ক্রুটিনি এবং রিভিউ করতে গেলে টাকা দিতে হয়। কিন্তু সংসদের তৈরি এই নয়া তৎকাল পরিষেবার ক্ষেত্রে স্ক্রুটিনি এবং রিভিউ করার যে টাকার পরিমাণ তার থেকে তিনগুণ বেশি টাকা দিতে হবে। কিন্তু যদি সাত দিনের মধ্যে ফলপ্রকাশ না হয় তাহলে তৎকাল পরিষেবার জন্য যে অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে তা ফেরত দেওয়া হবে।

WhatsApp Community Join Now

নয়া পদ্ধতির জন্য খরচ কত পড়বে পড়ুয়াদের?

সাধারণত স্ক্রুটিনির জন্য প্রতিটি বিষয় পিছু ১৫০ টাকা এবং রিভিউ-এর জন্য বিষয় পিছু ২০০ টাকা ধার্য করা হয় শিক্ষা সংসদের তরফ থেকে। তবে এবার তৎকাল পরিষেবার জন্য অতিরিক্ত টাকাও দিতে হবে পড়ুয়াদের। স্ক্রুটিনির জন্য দিতে হবে ৬০০ টাকা এবং রিভিউ-এর জন্য ৮০০ টাকা দিতে হবে।

কেন চালু হল এই ব্যবস্থা?

প্রতি বছর সাধারণত ফল ঘোষণার পর বহু পরীক্ষার্থী স্ক্রুটিনি এবং রিভিউর জন্য আবেদন করে থাকে। আর এই ক্ষেত্রে গোটা পদ্ধতি পূরণ করতে সময় লাগে ৪৫ দিন। আর এই দীর্ঘ প্রক্রিয়ার কারণে অনেক পড়ুয়ারা কলেজে ভর্তির ক্ষেত্রে এবং বিভিন্ন পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে নানা রকম অসুবিধার সম্মুখীন হয়। এবার সেই সমস্যার কথা মাথায় রেখেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ চালু করল এই তৎকাল পরিষেবা।

তবে তৎকাল পরিষেবার এই মূল্য বৃদ্ধির জন্য পড়ুয়া এবং অভিভাবকদের মধ্যে নানা সমালোচনা উঠে এসেছে। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল জানান, “পিপিএস এবং পিপিআরের যে ফি ধার্য করা হয়েছে, বিশেষ করে তৎকালের জন্য তা সঠিক নয়, বলে আমরা মনে করি। এতে অভিভাবকদের উপর অহেতুক আর্থিক চাপ বাড়বে। এগুলো বেসরকারি প্রতিষ্ঠানে হয়। সরকারি ব্যবস্থাপনায় এটা হওয়া কাঙ্খিত নয় বলে আমরা মনে করি।”

বাতিল পুরোনো পদ্ধতি!

জানা গিয়েছে এই বছর থেকে যেহেতু উচ্চ মাধ্যমিকে পরীক্ষার খাতা দেখার পর অনলাইনে নম্বর জমা নেওয়া হয়েছে। সেই কারণেই অনলাইনে নম্বর জমা নেওয়ার ফলেই ছাত্র-ছাত্রীদের এই ধরনের তৎকাল পরিষেবা দেওয়ার সুবিধা চালু করা সম্ভব হয়েছে।এই পরিষেবার কারণে আবেদনের সাত দিনের মধ্যে সংশোধিত মার্কশিট হাতে পাবেন আবেদনকারীরা।

১০ তারিখ দুপুর ২টো থেকে স্ক্রুটিনি এবং রিভিউ-এর জন্য অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন ইচ্ছুক পড়ুয়ারা। আবেদন করার শেষ দিন ১৩ তারিখ মধ্যরাত পর্যন্ত, অর্থাৎ ১০ দিনেই সমস্ত কাজ সেরে যাবে । তবে তৎকাল পরিষেবা চালু হলেও পুরনো পদ্ধতিতে পরীক্ষার্থীদের আবেদন করারও সুযোগ থাকছে। তাদের জন্য ১০ তারিখ থেকে ১৫ দিনের জন্য আবেদনের পোর্টাল খোলা থাকবে। যে দিন আবেদন নেওয়ার পোর্টাল বন্ধ হবে, তার পর থেকে ১৫ দিনের মাথায় রিভিউ এবং স্ক্রুটিনির ফল ঘোষণা করা হবে। সেই পদ্ধতি অবলম্বন করলে পড়ুয়াদের ৪৫ দিন অপেক্ষা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন