সহেলি মিত্র, কলকাতাঃ EPFO সদস্যদের জন্য রইল জরুরি খবর। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন তাদের ইপিএফ (EPF) থেকে টাকা তোলার ক্ষেত্রে কর্মচারীদের জন্য টিডিএস (TDS) ছাড় সংক্রান্ত নিয়মে পরিবর্তনের ঘোষণা করেছে। ২০২৬-২৭ করবর্ষ থেকে, ইপিএফ থেকে টাকা তোলার উপর টিডিএস ছাড়ের আবেদন করার জন্য Form 121 ব্যবহার করা হবে।
নতুন নিয়ম ঘোষণা করল EPFO
জানা গিয়েছে, এই Form 121 15G এবং ফর্ম 15H-কে প্রতিস্থাপন করবে। ইপিএফও-এর মতে, যোগ্য পিএফ সদস্যরা এখন এই নতুন ফর্মটি ব্যবহার করে আয়কর আইন, ২০২৫-এর অধীনে টিডিএস ছাড় দাবি করতে পারবেন। এহেন পরিস্থিতিতে, যদি আপনি আগামী দিনগুলিতে আপনার পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার পরিকল্পনা করে থাকেন, তাহলে নতুন ফর্ম এবং এর যোগ্যতার নিয়মগুলি বুঝে নেওয়া আপনার জন্য জরুরি।
এখনও পর্যন্ত, যোগ্যতা সাপেক্ষে পিএফ থেকে টাকা তোলার সময় ফর্ম 15G বা ফর্ম 15H জমা দেওয়া যেত। এই ফর্মগুলিতে ঘোষণা করা হতো যে ব্যক্তির আনুমানিক বার্ষিক আয় করযোগ্য নয় এবং তাই, টাকা তোলার উপর টিডিএস কাটা উচিত হবে না। তবে ফর্ম 15G ৬০ বছরের কম বয়সী যোগ্য ব্যক্তিরা ব্যবহার করতেন, আর ফর্ম 15H ছিল প্রবীণ নাগরিকদের জন্য। তবে, ২০২৬-২৭ করবর্ষ থেকে, ইপিএফ থেকে টাকা তোলার উপর টিডিএস ছাড়ের জন্য এই দুটি ফর্ম আর বৈধ থাকবে না। সুতরাং, পুরোনো ফর্ম জমা দিলে টিডিএস কাটা এড়ানোর সুবিধা আর পাওয়া যাবে না।
ফর্ম ১২১-এর মাধ্যমে পিএফ-এর টাকা তোলা কি করমুক্ত হবে?
উত্তর হল না। ফর্ম ১২১ দাখিল করলেই পিএফ উইথড্রল স্বয়ংক্রিয়ভাবে করমুক্ত হয়ে যায় না। এই ফর্মটি শুধুমাত্র যোগ্য ব্যক্তিদের টিডিএস কেটে রাখার জন্য অনুরোধ করার সুযোগ দেয়। এর জন্য সংশ্লিষ্ট আর্থিক বছরে ব্যক্তির আনুমানিক মোট আয় করমুক্ত হতে হবে এবং তাকে নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করতে হবে। এই নিয়মটি আয়কর আইন, 2025-এর ধারা 393(6)-এর অধীনে প্রদান করা হয়েছে। এই আইনটি ১ এপ্রিল, ২০২৬ থেকে কার্যকর হয়েছে।
আরও পড়ুনঃ কবি সুভাষ থেকে সরাসরি সেক্টর ফাইভ, মহালয়াতেই অরেঞ্জ লাইনে মেট্রোর ট্রায়াল রান
সরকার জানিয়েছে, সবাই কিন্তু নতুন ফর্ম 121-এর জন্য যোগ্য হবেন না। অনাবাসী ভারতীয় (NRI) এবং যে সকল ব্যক্তির আনুমানিক আয় করযোগ্য, তারা এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন না। এছাড়াও, EPFO-এর নির্দেশিকা অনুসারে একটি বৈধ প্যান (PAN) প্রয়োজন। প্যান ছাড়া জমা দেওয়া ফর্মগুলি অবৈধ বলে বিবেচিত হবে। ইপিএফও তার আঞ্চলিক কার্যালয়গুলিকে ফর্ম ১২১-এর জন্য একটি অনন্য শনাক্তকরণ নম্বর জারি করার নির্দেশ দিয়েছে। সংস্থাটি আরও জানিয়েছে যে, ফর্মটি অনলাইনে জমা দেওয়া এবং ই-স্বাক্ষর করার অনুমতি দেওয়া হবে। এর ফলে আবেদন প্রক্রিয়াটি শনাক্ত করা এবং তার অগ্রগতি অনুসরণ করা সহজ হবে।